০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫৮:৫২ অপরাহ্ন


হামাস বাঙ্কারে হানা ইজরায়েলি বাহিনীর, মৃত ৬০ যোদ্ধা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
হামাস বাঙ্কারে হানা ইজরায়েলি বাহিনীর, মৃত ৬০ যোদ্ধা ছবি: সংগৃহীত


গাজা সীমান্তের কাছে হামাসের ঘাঁটিতে ইজরায়েলি হানা। হানা দিল ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর অন্যতম অভিজাত শাখা, 'শায়েতেত ১৩'। গাজা সীমান্তের কাছে সুফা সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে ২৫০ জনেরও বেশি পণবন্দিকে উদ্ধার করেছে তারা। এই হামলায় ৬০ জন হামাস যোদ্ধাও নিহত হয়েছে বলে দাবি ইজরায়েলের।

এই অভিযান অবশ্য ঠিক কবে হয়েছে, তা জানা যায়নি। তবে, ৭ অক্টোবর হামাস এই সুফা সামরিক ঘাঁটি দখল করে নিয়েছিল। ওি দিনই ঘাঁটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে সেনা নামিয়েছিল ইজরায়েল। শুক্রবার (১৩ অক্টোবর), সোশ্যাল মিডিয়ায় এই অভিযানের ভিডিয়ো প্রকাশ করেছে তেল আবিব। সঙ্গের ক্যাপশনে বলা তারা বলেছে, “৬০ জনেরও বেশি হামাস জঙ্গিকে নির্মূল করা হয়েছে এবং হামাসের দক্ষিণ নৌ বিভাগের ডেপুটি কমান্ডার মহম্মদ আবু আলি-সহ ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে।”

ইজরায়েলি সেনার প্রকাশ করা ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, একটি ভবনের ভিতরে প্রবেশ করছেন ইসরায়েলি সেনা সদস্যরা। শোনা যায় গুলির শব্দ। একজন সৈন্যকে আড়াল থেকে গুলি ছুড়তে দেখা যায়। আরেকজন বাঙ্কার লক্ষ্য করে গ্রেনেড ছোড়ে। এরপর, আরেক সেনা সদস্যকে দেখা যায়, গোটা প্রাঙ্গণ খতিয়ে দেখতে। তারপর তিনি জানান, আর কোনও হামাস যোদ্ধা সেখানে নেই। অপর এক সেনা সদস্যকে দেখা যায়, বাঙ্কার থেকে সম্ভবত এক হামাস যোদ্ধাকে বের করে আনতে। তারপর, তাকে দেওয়ালে ঠেসে ধরে তল্লাশি করেন ওই সেনা সদস্য। এরপর, ইজরায়েলি সৈন্যরা বাঙ্কারের ভিতরে গিয়ে পণবন্দিদের উদ্ধার করে। তাদের প্রাথমিক চিকিত্‍সা দেওয়া হয়। পরে সেনাদের স্ট্রেচারে করে আহতদের বহন করতে দেখা যায়।

শুক্রবার ইজরায়েল-হামাস যুদ্ধ সপ্তম দিনে পড়ল। এখনও কোনও পক্ষ থেকে কোনও শান্তি প্রক্রিয়া শুরুর সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং, ইজরায়েল বাহিনীর পক্ষ থেকে ঝাঁঝ ক্রমে বাড়ানো হচ্ছে। আকাশপথে হামলার পাশপাশি, তারা স্থলপথেও যুদ্ধের দিকে এগোচ্ছে বলে মনে করা হচ্ছে। গত শনিবার যুদ্ধ শুরুর পর থেকে ইজরায়েলে কমপক্ষে ১,২০০ জন এবং গাজা উপত্যকায় ১,৪০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, ইজরায়েলি ভূমিতে ১৫০০ হামাস সদস্যের মৃতদেহ পাওয়া গিয়েছে বলে দাবি করেছে ইজরায়েল সরকার।