০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:০৮:৪৯ অপরাহ্ন


আসছে বিশ্বের দ্বিতীয় শক্তিশালী ঝড়! ঘণ্টায় ৩০০ কিমি গতি
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
আসছে বিশ্বের দ্বিতীয় শক্তিশালী ঝড়! ঘণ্টায় ৩০০ কিমি গতি ফাইল ফটো


ঝড়ের গতিবেগ হতে পারে প্রায় ৩০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এই ঝড়ের আছড়ে পড়ার গতিবেগ আরও বেশি। আর তাই নিয়েই কার্যত উত্তেজনা শুরু হয়েছে আবহাওয়াবিদদের মধ্যে। কারণ তাদের দাবি, এটি হবে পৃথিবীর অন্যতম শক্তিশালী এক ঘূর্ণিঝড়। জানা গেছে যে অক্টোবরের শেষ সপ্তাহে এই ঝড় আছড়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

শেষ ২৪ ঘণ্টায় এই ঝড়ের গতিবেগ ঘণ্টায় প্রায় ৯৫ কিলোমিটার বৃদ্ধি পেয়েছে। ক্রমে সাগরের উপর আরও বেশি সময় ধরে থাকছে এই ঝড় ও সেইসঙ্গেই তার শক্তি বৃদ্ধি করছে। আবহাওয়াবিদেরা এই ঝড়টিকে ক্যাটাগরি ৫- এর ঘূর্ণিঝড় হিসাবে দাবি করেছেন। সেই কারণেই এই নিয়ে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে সকলের মনের মধ্যে। সাগর থেকে উপকূলে ধেয়ে আসা ঝড়, যেগুলিকে সাইক্লোন বলা হয় দক্ষিণ গোলার্ধে, সেগুলিকেই পশ্চিম গোলার্ধে বলা হয় টাইফুন।

এবার আগত এই ঝড়টির নাম দেওয়া হয়েছে বলাভেন। এই ঝড়টি সম্পর্কে বলা হয়েছে যে এই ঝড়টি এই বছরের দ্বিতীয় শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে দেখা দিতে পারে। আর সেই কারণেই এটি বিপুল ধ্বংসলীলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি, এল নিনো আবহাওয়ার জন্যই এই ঘূর্ণিঝড়ের আতঙ্ক আরও বেশি করে তৈরি হচ্ছে। মনে করা হচ্ছে যে এটি সবচেয়ে বেশি গতিবৃদ্ধি করবে বুধবার থেকে। তারপর সেই ঝড় ক্যাটাগরি ১ থেকে ক্যাটাগরি ৫- এর সেই ভয়ানক ঘূর্ণিঝড়ে পরিণত হবে। মাত্র ১২ ঘণ্টায় এই ঝড়ের গতিবেগ বেড়ে যাবে দ্বিগুণের বেশি। ২০১৫ সালের বিধ্বংসী হ্যারিকেনের থেকে এর গতিবেগ আরও অনেকটা বেড়ে যাবে বলে জানা গেছে।