০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৩৫:২৭ পূর্বাহ্ন


‘হামাসের সব সদস্যকে হত্যা করবো’, নেতানিয়াহু
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
‘হামাসের সব সদস্যকে হত্যা করবো’, নেতানিয়াহু ‘হামাসের সব সদস্যকে হত্যা করবো’, নেতানিয়াহু


ইজরায়েল-প্য়ালেস্তাইন সংঘাতে বার বার ইজরায়েলি সেনার নির্মম প্রত্যাঘাত দেখা গেছে। গাজায় উগ্রপন্থী সংগঠন হামাসের আক্রমণের পর ফের একবার হুমকি দিয়েছে ইজরায়েল সরকার। গাজায় নতুন করে সেনা অভ্যুত্থানের ইঙ্গিত দিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, “হামাসের প্রতিটা সদস্যকে হত্যা করবো। গাজায় রক্তবন্যা বইয়ে দেব। হামাসের অস্তিত্বই নিশ্চিহ্ন করে দেব।”

গত ৭ অক্টোবর ইজরায়েলে অতর্কিতে হামলা চালায় প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাস। ঠিক তার পরেই ইজরায়েল মারাত্মক প্রত্যাঘাত করে। চারদিক থেকে গাজাকে ঘিরে ফেলে রাতভর বোমাবর্ষণ করে ইজরায়েলি সেনা। পরপর চলে ক্ষেপণাস্ত্র হামলা। এই সংঘাতের আবহেই সীমান্তে ইজরায়েলি বাহিনীর বাঙ্কার ভেঙে ঢুকে প্রায় শতাধিক মানুষকে পণবন্দি করে ফেলে হামাস। পণবন্দিদের মধ্যে মহিলা ও শিশুরাই বেশি। ইজরায়েলি সরকারের দাবি, নির্মমভাবে পণবন্দি শিশুদের গলা কেটে খুন করছে হামাস গোষ্ঠী। অকথ্য নির্যাতন চালানো হচ্ছে অসহায় মানুষগুলোর উপরে।

শিশুহত্যা নিয়ে বেঞ্জামিন নেতানিয়াহু হামাসকে হুমকি দিয়ে বলেছেন, “প্রতিটা হামাস জঙ্গিকেই মৃত বলে ধরে নিন। এবার আমরা আক্রমণাত্মক। হামাসের অস্তিত্বই মুছে দেব। নিজেদের ঘর বাঁচাতে একজোট হয়ে লড়ব আমরা।” ইজরায়েলি বিমান হানায় গাজা প্রায় ধবংসস্তুপে পরিণত হয়েছে। জ্বালানির অভাবে বন্ধ হয়ে গিয়েছে ওই অঞ্চলের শেষ বিদ্যুৎ কেন্দ্রটিও। খাবার, ওযুধ নেই। হাসপাতালগুলো উপচে পড়ছে মৃতদেহের স্তূপে। পুরোপুরিভাবে গাজাকে অবরুদ্ধ করে ফেলেছে ইজরায়েল।

দেশবাসীর উদ্দেশে নেতানিয়াহু বলেছেন, ‘‘ইজরায়েলে ভয়ঙ্কর যুদ্ধ চলছে। আমরা এমন যুদ্ধ চাইনি। জোর করে বর্বরোচিত হামলা চালানো হয়েছে। শিশুদের হত্যা করা হয়েছে। এই যুদ্ধ আমরা শুরু করিনি, তবে শেষটা আমরাই করব।” এভাবে যুদ্ধ করার জন্য হামাসবাহিনীকে ‘বড় মূল্য চোকাতে হবে' বলেও হুঁশিয়ারি দিয়েছেন নেতানিয়াহু।