০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৩২:৩১ অপরাহ্ন


সঙ্কটের মুহূর্তে কী ফিলিস্তিনকে ছেড়ে গেল আরব লীগ?
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
সঙ্কটের মুহূর্তে কী ফিলিস্তিনকে ছেড়ে গেল আরব লীগ? সঙ্কটের মুহূর্তে কী ফিলিস্তিনকে ছেড়ে গেল আরব লীগ?


কথায় আছে, আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি পানিতে ভেজা আয়নার মতো। কিছুই স্পষ্ট দেখা যায় না। ইসরাইল-হামাস সংঘর্ষের আবহে বারবার ফিরে ফিরে আসছে সেই প্রসঙ্গ। ইসরাইল ও হামাস সংঘর্ষে গোটা বিশ্ব দু-ভাগ হয়ে গিয়েছে।

সোশাল মিডিয়ায় ইসরাইলের সমর্থনে পোস্টের বন্যা। আবার আমেরিকা সহ বিভিন্ন দেশে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভও হচ্ছে। আমেরিকা, ব্রিটেন সহ পশ্চিনী দুনিয়া স্বভাবতই ইসরাইলের পক্ষ নিয়েছে। সেটাই হওয়ার ছিল ও হয়েছে। কিন্তু, অনেকেই আবার অবাক হচ্ছেন আরব লীগ ও তথাকথিত ফিলিস্তিনপন্থীদের মতিগতি দেখে। এক ইরান ও লেবানন ছাড়া কোনও দেশই খোলাখুলি ফিলিস্তিনের পাশে থাকার কথা জানায়নি। ইরান দু-দিন ধরে গলা চড়ালেও আজ সুর নামিয়েছে। এখন তাদের বক্তব্য, হামাসকে তারা সহযোগিতা করেনি।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা খোমেইনির বক্তব্য, হামলাকারীরা দারুণ কাজ করেছে। ওদের শুভেচ্ছা জানাই। তবে আমরা ওদের কোনও সাহায্য করিনি। ইসরাইল কেন, কারও সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনও ইচ্ছে আমাদের নেই। আশা করব, আমাদের যুদ্ধে যেতে বাধ্য করা হবে না। আরব লীগ বরাবর ফিলিস্তিনের প্রতি সহানূভূতিশীল। তারাও এখনও পর্যন্ত চুপচাপ। এদিকে আরব লীগের নেতা সউদী আরব। পশ্চিম এশিয়া পরিস্থিতি নিয়ে জাতিসংঘের বৈঠকেও তারা খুব একটা সরব হয়নি। তা হলে ঠিক কি দাঁড়াচ্ছে? এই সঙ্কটের মুহূর্তে কী ফিলিস্তিনকে ছেড়ে গেল আরব লীগ? নাকি তারাও সঠিক সময়ের অপেক্ষায় রয়েছে? উঠছে প্রশ্ন।

তবে অন্য একটা সম্ভাবনার কথাও উড়িয়ে দেয়া যাচ্ছে না। নিউ ইয়র্ক টাইমসে এক মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ কলাম লিখে একটা ইন্টারেস্টিং দাবি করেছেন। তার দাবি, নতুন পশ্চিম এশিয়ার যে ভাবনা রূপায়িত করার কাজ চলছে, সেখানে ফিলিস্তিনের কোনও গুরুত্ব নেই। সউদী আরব, সংযুক্ত আরব-আমিরাতের মতো দেশ ও ইসরাইলকে নিয়ে নতুন এক জোটের পরিকল্পনা করা হয়েছে। পুরোটারই পিছনে প্রবলভাবেই রয়েছে আমেরিকা।

এনিয়ে প্রাথমিক রূপরেখাও নাকি তৈরি। তাই ফিলিস্তিন নিয়ে খুব একটা উচ্চবাচ্য করছে না আরব লীগ। এই নতুন লীগ অফ নেশনের মধ্যে আর্থিক চুক্তির রূপরেখাও নাকি চূড়ান্ত হয়ে গিয়েছে। এই দাবি সত্যি না মিথ্যো তা নিয়ে জল্পনা চলছে। তবে গত মাসে জাতিসংঘের সাধারণ সভায় নতুন এক জোটের কথাই বলেছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। সেইদিক থেকে এই সম্ভাবনা এখনই উড়িয়ে দেয়া যায় না, বলছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশ।