১০ মে ২০২৪, শুক্রবার, ১২:০১:৩৫ পূর্বাহ্ন


২২টি আরব দেশ প্রকাশ্যে ফিলিস্তিনের পক্ষে!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
২২টি আরব দেশ প্রকাশ্যে ফিলিস্তিনের পক্ষে! ছবি: সংগৃহীত


এখন আরব দেশগুলো ইসরাইল-হামাস যুদ্ধে হস্তক্ষেপ শুরু করেছে। শুধু সমালোচনা নয়, ২২টি আরব দেশের সমন্বয়ে গঠিত আরব লীগ প্রকাশ্যে ইসরায়েলের নিন্দা করেছে। বেঞ্জামিন নেতানিয়াহু সরকার গাজার বিদ্যুত্‍, খাদ্য ও জল বন্ধ করে দিয়েছে।

চারদিক দিয়ে কংক্রিটের দেয়ালে ঘেরা এই শহরের ওপর ইসরায়েলি শাসকগোষ্ঠী ইতিমধ্যেই নিজেদের দখল শক্ত করেছে। যুদ্ধ শুরুর পর থেকে আরব দেশগুলোর ঝামেলা বেড়েছে এবং তারা যেকোনও মূল্যে যুদ্ধ শেষ করার আবেদন করছে।

মিশরের কায়রো শহরে আরব কাউন্সিলের বৈঠকে পৌঁছেছিলেন আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। ফিলিস্তিনের অনুরোধে এই বৈঠক ডাকা হয়। এ সময় আরব মন্ত্রীরা ইসরাইলকে তাদের সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন জানান। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী গাজা উপত্যকার বিদ্যুত্‍ ও জল বন্ধ করার নির্দেশ দেন এবং এর পর ফিলিস্তিনি শহরের পরিস্থিতি আরও খারাপ হয়। পুরো শহরে অন্ধকার। ইসরায়েলি বিমান হামলা অব্যাহত রয়েছে এবং ভবনের পর ভবন ধ্বংস করা হচ্ছে, যেখানে নারী, শিশু ও বৃদ্ধ মানুষ নিহত হচ্ছে।

কায়রোতে আরব লীগের সদর দপ্তরে এক বৈঠকে আরব পররাষ্ট্রমন্ত্রীরা ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধ নিয়ে আলোচনা করেন এবং ইসরায়েলকে গাজার অবরোধ তুলে নেওয়ার দাবী জানান। পররাষ্ট্রমন্ত্রীরা অবিলম্বে দরিদ্র ও ঘনবসতিপূর্ণ এলাকায় খাদ্য, জল, বিদ্যুত্‍ ও জ্বালানি সরবরাহ শুরু করার আবেদন জানিয়েছেন। লীগ ইসরাইলকে এই "অন্যায়" সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেছে। আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গীত তার বক্তৃতায় ইসরায়েলকে গণহত্যার অভিযোগ এনেছেন। "আমরা গাজার ফিলিস্তিনিদের সাথে আমাদের সংহতি প্রকাশ করছি কারণ তারা একটি গণহত্যার মুখোমুখি হয়েছে যা অবিলম্বে বন্ধ করা উচিত্‍ এবং নিন্দা করা উচিত্‍," তিনি বলেন।

বর্তমানে আরব লীগে ২২টি উপসাগরীয় দেশ রয়েছে, যার মধ্যে রয়েছে সৌদি আরব, মিশর, ইরাক, জর্ডান, কুয়েত, লেবানন, লিবিয়া, মৌরিতানিয়া, মরক্কো, ওমান, ফিলিস্তিন, কাতার, সোমালিয়া, সুদান, সিরিয়া, তিউনিসিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন আলজেরিয়া, বাহরাইন, কমোরস এবং জিবুতি। ফিলিস্তিনের অনুরোধে কায়রোতে আগত আরব মন্ত্রীরা ইসরায়েলকে একটি দখলকারী শক্তি হিসাবে তার আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলি পূরণ করার এবং একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানে ফিরে যাওয়ার আহ্বান জানায় যেখানে ফিলিস্তিন পূর্ণ রাষ্ট্রীয়তা পেতে পারে।

ইসরাইল ফিলিস্তিনের ভূমি দখল অব্যাহত রেখেছে সৌদি আরব তার প্রাথমিক বিবৃতিতে ইসরায়েলকে "নিরবিচ্ছিন্ন দখলদারিত্ব" এবং "ফিলিস্তিনি জনগণকে তাদের বৈধ অধিকার থেকে বঞ্চিত করার" অভিযোগ করেছে। সৌদি আরব ইউরোপীয় ইউনিয়ন এবং উপসাগরীয় সহযোগিতা পরিষদে দ্বি-রাষ্ট্রের সূত্রে আলোচনা এগিয়ে নেওয়ারও পরামর্শ দিয়েছে। এগুলি ছাড়াও অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন, ৫৭টি দেশের একটি মুসলিম সংস্থাও ইসরায়েলের নিন্দা করেছে এবং ফিলিস্তিনি জনগণকে তাদের অধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে। দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে কথা বলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করেছেন।