০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৮:২৩ অপরাহ্ন


তিন দিক থেকে তিন দেশের আক্রমণ ইজরায়েলকে
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
তিন দিক থেকে তিন দেশের আক্রমণ ইজরায়েলকে ছবি: সংগৃহীত


শনিবার সকালে ইজরায়েলে অতর্কিতে হামলা চালায় হামাস জঙ্গিরা। পাল্টা ইজরায়েলি বাহিনী গাজায় প্রতিশোধমূলক হামলা চালায়। তবে এই মুহূর্তে ইজরায়েলি বাহিনী হামাস জঙ্গিদের সঙ্গে লড়াই করা ছাড়াও লেবানন ও সিরিয়ার দিক থেকেও হামলার সম্মুখীন হচ্ছে।

বর্তমানে ইজরায়েল তিন দিক থেকে বোমাবর্ষণের মুখোমুখি হচ্ছে।

গাজার দিক থেকে হামাসের আক্রমণ ছাড়াও লেবাননের দিক থেকে হিজবুল্লা এবং সিরিয়ার দিক থেকে কামানের গোলার মুখোমুখি হতে হচ্ছে। এই পরিস্থিতিতে এথন লেবানন এবং সিরিয়া ইজরায়েলের সঙ্গে পুরোপুরি সংঘর্ষে জড়িয়ে পড়েনি।

শনিবার সকালে হঠাত্‍ই আক্রমণ শুরু করে হামাস জঙ্গিরা। কুড়ি মিনিটের মধ্যে ইজরায়েলে প্রায় ৫ হাজার রকেট নিক্ষেপ করে। যা বছরের পর বছর ধরে ইজরায়েলের ওপরে বড় হামলা হিসেবে বিবেচিত। হামাসের বন্দুকধারীরা গাজায় নিরাপত্তা এড়িয়ে অসামরিক এলাকায় নাগরিকদের ওপরেও হামলা চালায়।

হামাসের অনুপ্রবেশের জবাবে, ইজরায়েল গাজা উপত্যকায় বিমান হামলা চালায় এবং রকেট হামলা শুরু করে। ইজরায়েলের ভারী বোমাবর্ষণে গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ শুরু হয়েছে। দুপক্ষের যুদ্ধে এখনও পর্যন্ত তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

লেবাননের সঙ্গে ইজরায়েলের সংঘর্ষ

হামাসের হামলার একদিন পরে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাও ইজরায়েলের দিকে রকেট হামলা চালায় এবং কামান থেকে গোলা ছোড়ে। হিজবুল্লা বলেছে, তারা ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করে তিনটি পোস্টে গাইডেড রকেট এবং গোলাবর্ষণ করছে। তাদের বন্দুক ও রকেট হামাসের সঙ্গে রয়েছে বলে জানিয়েছে হিজবুল্লা।

এদিকে ইজরায়েলের সামরিক বাহিনীও বলেছে, তাদের দেশের উত্তরে লেবাননের দিক থেকে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিয়ে হামলা করা হয়েছে।