০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ১১:৪৪:১১ পূর্বাহ্ন


বিশ্ব রেকর্ড গড়ল ১২০০ কেজির কুমড়া ‘মাইকেল জর্ডান’
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২৩
বিশ্ব রেকর্ড গড়ল ১২০০ কেজির কুমড়া ‘মাইকেল জর্ডান’ যুক্তরাষ্ট্রে ১ হাজার ২৪৭ কেজি ওজনের এক মিষ্টিকুমড়া ফলিয়ে চমক দেখিয়েছেন দেশটির এক নাগরিক। ছবি: সংগৃহীত


সম্পর্ক হোক কিংবা কোনো পণ্য- যত্ন নিলে সবকিছুই টেকসই থাকে বলে মনে করেন অনেকে। তবে বাড়তি যত্ন নিয়ে এবার ১ হাজার ২৪৭ কেজি ওজনের এক মিষ্টিকুমড়া ফলিয়ে চমক সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের এক নাগরিক।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বসেরা বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডানের নামে নামকরণ করা বিশাল আকারের এই কুমড়া ফলিয়ে পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছেন ট্রাভিস জিয়েনজার নামে মিনেসোটার ওই বাসিন্দা। আর বিশ্বের সবচেয়ে ভারী কুমড়ার স্বীকৃতি পেয়েছে তার এই ফসল।

গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় ‘ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন পামকিন ওয়েট-অফ’ প্রতিযোগিতায় বিশাল আকারের ওই কুমড়াটি এনেছিলেন পেশায় উদ্যানতত্ত্বের শিক্ষক ট্রাভিস। এ আয়োজনে ৩০ হাজার ডলার পুরস্কার পেয়েছেন তিনি। 

এ বিষয়ে জানতে চাইলে ট্রাভিস বলেছেন, ‘এটি অন্যরকম এক অনুভূতি ছিল’। 

তিনি জানান, গত ১০ এপ্রিল মিনেসোটায় ‘মাইকেল জর্ডানকে’ (কুমড়ার বীজ) রোপণ করেন তিনি এবং এটির যত্নে ১৫ হাজার ডলার ব্যয় করেছেন। প্রতিদিন গাছের গোড়ায় ১২ বার পানি দিতেন ট্রাভিস। 

বাড়তি যত্ন নেয়ার কারণেই কুমড়াটি এত বড় হয়েছে বলে জানান তিনি।