২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:১১:০০ অপরাহ্ন


ইজরায়েলের উপর হামাসের, এক সঙ্গে ৫ হাজার রকেট হানা, যুদ্ধ ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২৩
ইজরায়েলের উপর হামাসের, এক সঙ্গে ৫ হাজার রকেট হানা, যুদ্ধ ঘোষণা ইজরায়েলের উপর হামাসের, এক সঙ্গে ৫ হাজার রকেট হানা, যুদ্ধ ঘোষণা


ইজরায়েলের বিরুদ্ধে বেনজির আক্রমণ শানালো প্যালেস্তাইেনর উগ্রপন্থী সংগঠন হামাস। শনিবার সকালে ৫ হাজারের বেশি রকেট ছোড়া হয়েছে ইজরায়েলের মূল ভূখণ্ডের দিকে। যার আঘাতে ইজরায়েলের এক মেয়র সহ ৬ জনের মৃত্যু হয়েছে। আহত তিনশত ও বেশি। 

হামাসের এই আক্রমণের জবাব দিতে দুপুরেই পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করে দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যিনি আন্তর্জাতিক কূটনীতিতে বিবি নামে পরিচিত। নেতানিয়াহু বলেছেন, “হামাসকে এই জঘন্য কাজের জন্য মূল্য চোকাতেই হবে। এটা আর কোনও অনুপ্রবেশ বলে বিবেচিত হবে না। এটা যুদ্ধ। আমরা এর জবাব দেবই”।

হামাসের বিরুদ্ধে এই যুদ্ধকে ইজরায়েল নাম দিয়েছে ‘অপারেশন আয়রন শোর্ডস’। নেতানিয়াহু যুদ্ধ ঘোষণা করতেই গাজা স্ট্রিপে হামাসের ডেরা লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু করেছে ইজরায়েলের বায়ুসেনা। অন্তত এক ডজন লড়াকু বিমান নামিয়েছে ইজরায়েল।

এখনও পর্যন্ত যা খবর তাতে এটা স্পষ্ট যে সুপরিকল্পিত ভাবেই ইজরায়েলের বিরুদ্ধে আঘাত হানতে নেমেছে হামাস। একদিকে রকেট হানা শুরু হয়েছে। সেই সঙ্গে হামাস উগ্রপন্থীরা ছোট ছোট দলে ভাগ হয়ে ঢুকে পড়েছে ইজরায়েলের মূল ভূখণ্ডে। এমনকি প্যারাগ্লাইডার ব্যবহার করেও হানা দিয়েছে ইজরায়েলে।