২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৩১:৪২ অপরাহ্ন


স্পিকারের দায়িত্ব নিতে চান ডোনাল্ড ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২৩
স্পিকারের দায়িত্ব নিতে চান ডোনাল্ড ট্রাম্প স্পিকারের দায়িত্ব নেয়ার প্রস্তাব দিয়েছেন ট্রাম্প। ছবি: সংগৃহীত


যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম স্পিকার হিসেবে অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন কেভিন ম্যাকার্থি। এমন পরিস্থিতিতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারের দায়িত্ব নেয়ার প্রস্তাব দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার ( ৫ অক্টোবর)  ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে স্থায়ী স্পিকার নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব পালনে আগ্রহের কথা জানান তিনি।
 
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম স্পিকার হিসেবে অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন কেভিন ম্যাকার্থি। গত মঙ্গলবার তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব পাশ হয়। এর মধ্য দিয়ে দেশটির কংগ্রেসের ২৩৪ বছরের ইতিহাসে একমাত্র স্পিকার হিসেবে পদচ্যুত হন ম্যাকার্থি।
 
কয়েক দিন আগেই নিজ দল রিপাবলিকান পার্টির বিরুদ্ধে গিয়ে সরকারের অচলাবস্থা এড়াতে স্টপগ্যাপ বিল পাস করান স্পিকার কেভিন ম্যাকার্থি। আর এতেই বাধে বিপত্তি। খোদ নিজ দল রিপাবলিকান পার্টির এক আইনপ্রনেতা তার বিরুদ্ধে মার্কিন কংগ্রেসে প্রস্তাব উত্থাপন করেন। কেভিন ম্যাকার্থি পদচ্যুত হওয়া নিয়ে  যুক্তরাষ্ট্রের আইনসভায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। হাউসে কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ না হওয়ায় পরবর্তী স্পিকার কে হবেন তা নিয়েও দেখা দিয়েছে আশঙ্কা। এরমধ্যেই স্পিকারের দায়িত্ব নিয়ে আগ্রহের কথা জানান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
 
বৃহস্পতিবার ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারের দায়িত্ব নেয়ার প্রস্তাব দেন ট্রাম্প। যতদিন পর্যন্ত হাউস পরবর্তী স্থায়ী স্পিকার নির্বাচিত করতে না পারে, ততদিন স্পিকারের দায়িত্ব পালন করতে আগ্রহী বলেও জানান তিনি।
 
কংগ্রেসে তার অনেক বন্ধু রয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, এ বিষয়ে ঐক্য স্থাপনে মধ্যস্থতাকারী হিসেবে কথা বলার জন্য তাকে অনুরোধ করা হয়েছে। এ ছাড়া প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ায় এই পদে স্থায়ীভাবে থাকা সম্ভব হবে না বলেও জানান সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট।
 
এদিকে আগামী সপ্তাহে হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার নির্বাচনে ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার হাউসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির পাশাপাশি ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির একজনও স্পিকার পদে লড়বেন বলে ধারণা করা হচ্ছে।
 
অন্যদিকে মেয়াদ শেষ হওয়ার আগে কংগ্রেস থেকে পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন সদ্য পদচ্যুত মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থি।