২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:০১:৪৪ অপরাহ্ন


গন্ধ পেয়ে পুলিশে খবর, ভবন থেকে ১১৫ মরদেহ উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২৩
গন্ধ পেয়ে পুলিশে খবর, ভবন থেকে ১১৫ মরদেহ উদ্ধার ভবনটি থেকে ১১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ছবি: সিবিসি ‍নিউজ


যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য থেকে ১১৫ জনের গলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (৬ অক্টোবর) অঙ্গরাজ্যটির ফ্রেমন্টে শহরের পরিত্যক্ত এক ভবন থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়।

বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, এলাকাবাসী মৃতদেহ পচা গন্ধ পেয়ে পুলিশে খবর দেয়। পরে পুলিশ এসে সেগুলো উদ্ধার করে।

 
প্রতিবেদনে বলা হয়েছে, পরিত্যক্ত ওই ভবনটি রিটার্ন টু নেচার ফিউনারেল হোম নামে একটি প্রতিষ্ঠানের। তারা টাকার বিনিময়ে মানুষের অন্ত্যেষ্টিক্রিয়ার কার্যক্রম সম্পন্ন করে দেয়। সেই প্রতিষ্ঠানটিই সেখানে এসব মরদেহ রেখেছিল। তবে কী কারণে সেখানে এভাবে মরদেহগুলো রাখা হয়েছিল, এ বিষয়ে বিস্তারিত তথ্য জানায়নি পুলিশ।
 
প্রতিষ্ঠানটির মালিক জন হালফোর্ড দাবি করেছেন, তিনি মরদেহগুলোর ট্যাক্সিডার্মি ( যে পদ্ধতিতে মানুষ বা কোনো প্রাণীর মরদেহের চামড়াকে বিশেষভাবে সংরক্ষণ করা হয়) করিয়েছিলেন, তারপরও কেন দুর্গন্ধ ছড়াল সে বিষয়ে তিনি কিছু বলতে পারছেন না।
 
হালফোর্ডের দাবি, তিনি এই ভবনটিতে মরদেহের ট্যাক্সিডার্মির কাজ করতেন। রাজ্য কর্তৃপক্ষ ভবনটিকে সিল করে দিয়েছে।
 
রিটার্ন টু নেচার ফিউনারেল হোমের মালিক জন হালফোর্ড আরও দাবি করেছেন, সম্প্রতি তিনি ভবনটি নিয়ে ঝামেলায় পড়েছেন। তবে কী ধরনের ঝামেলা এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।
 
তবে কলোরাডো অঙ্গরাজ্য সরকারের নথিপত্র থেকে জানা গেছে, হালফোর্ড অন্ত্যেষ্টিক্রিয়া ও সৎকারের জন্য ভবনটির নিবন্ধন করলেও সেখানে ট্যাক্সিডার্মি করার কোনো অনুমতি ছিল বলে তার নিবন্ধনপত্রে লেখা নেই। এ ছাড়া আগামী মাসেই ভবনটির নিবন্ধনের মেয়াদ শেষ হয়ে যাবে।
 
রাজ্যের অন্ত্যেষ্টিক্রিয়া বিভাগ জানিয়েছে, তারা পুলিশের সঙ্গে তদন্তে সহযোগিতা করছে।
 
ফ্রেমন্টের শেরিফ অ্যালেন কুপার বলেছেন, এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে অভিযুক্ত বা গ্রেফতার করা হয়নি।