২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:০৩:৩৭ অপরাহ্ন


তীব্র ভাষায় কানাডাকে ভর্ৎসনা রুশ প্রেসিডেন্ট পুতিনের
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২৩
তীব্র ভাষায় কানাডাকে ভর্ৎসনা রুশ প্রেসিডেন্ট পুতিনের তীব্র ভাষায় কানাডাকে ভর্ৎসনা রুশ প্রেসিডেন্ট পুতিনের


ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই ভ্লাদিমির পুতিন দাবি করে এসেছিলেন যে সেদেশ থেকে নাৎসিদের উৎখাত করতেই এই লড়াই। এই আবহে কানাডার সংসদে এক নাৎসি যোদ্ধাকে সম্মান জানানোর ঘটনার সমালোচনা করেন পুতিন। এই ঘটনাকে 'জঘন্য' বলে আখ্যা দেন পুতিন। এই আবহে কানাডার ডেপুটি প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, 'এটা ভুল হয়েছিল। তবে পুতিনকে এই ঘটনার ফায়দা নিতে দেওয়া যায় না।'

প্রসঙ্গত, সম্প্রতি কানাডা সফরে গিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেই সফরকালেই কানাডার সংসদে দ্বিতীয় বিশ্বযুদ্ধে লড়াই করা এক ইউক্রেনীয়কে সম্মান জানানো হয়। পরে জানা গেল সেই ইউক্রেনীয় আদতে জার্মানির নাৎসি বাহিনীর হয়ে লড়াই করেছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে। এই বিষয়টা জানাজানি হতেই বিতর্কের ঝড় ওঠে। পরে কানাডার হাউজ অফ কমনসের স্পিকার এই নিয়ে ক্ষমা চান। ইস্তফাও দেন।  

জানা যায়, ৯৮ বছর বয়সি ইয়ারোস্লাভ হুনকা-কে 'ইউক্রেনীয় হিরো' আখ্যা দিয়ে সম্মান জানানো হয়েছিল কানাডার সংসদে। পরে জানা যায়, নাৎসি বাহিনীর এসএসের ১৪তম ওয়াফেন গ্রেনেডিয়ার ডিভিশনের হয়ে লড়াই করেছিলেন ইয়ারোস্লাভ। ইহুদি মাবাধিকার গোষ্ঠীর তথ্য থেকে এটা জানা যায়। এরপর তারা এই ঘটনার জন্য কানাডার সংসদের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানায়। 

এই ঘটনা নিয়ে কানাডার হাউজ অফ কমনসের স্পিকার অ্যান্থনি রোটা বলেন, 'সংসদে ইউক্রেনীয় প্রেসিডেন্টের বক্তৃতার পর গ্যালারিতে বসে থাকা এক ব্যক্তির প্রতি সম্মান জানানো হয়। আমি এর দায়িত্ব নিচ্ছি। পরে আমি সেই ব্যক্তির বিষয়ে আরও অনেক কিছু জানতে পেরেছি। এর জেরে আমি ক্ষমা চাইছি। যা করেছি তা ঠিক হয়নি। আমি এটাও স্পষ্ট করতে চাই আমি যে দাঁড়িয়ে সেই ব্যক্তিকে সম্মান জানাব, সেটার বিষয়ে আগের থেকে কোনও সাংসদ অবগত ছিলেন না।' এরপর কানাডার সংসদের স্পিকার ইহুদি জনজাতির কাছে ক্ষমা চান। পরে ইস্তফা দেন তিনি। 

উল্লেখ্য, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের হয়ে লড়াই করার জন্য ইয়ারোস্লাভ হুনকা-কে সম্মান জানানো হয়েছিল কানাডার সংসদে। এর জন্য়ই সংসদে দু'বার 'স্ট্যান্ডিং ওভেশন' পান ইয়ারোস্লাভ। এরপরই ইহুদি গোষ্ঠী 'ফ্রেন্ডস অফ সিমোন উইসেন্থাল সেন্টার অফ জিউস' বলে, 'যে সময়ে ইতিহাস বিকৃত করার চেষ্টা চলছে এবং ইহুদি বিরোধী মনোভাব জোরালো হচ্ছে, তখন কানাডার সংসদে এমন এক ব্যক্তিকে সম্মান জানানো হল, যে কিনা নাৎসি বাহিনীর হয়ে লড়াই করেছিল। বহু ইহুদির মৃত্যুর জন্য সে দায়ী ছিল।'