১৮ মে ২০২৪, শনিবার, ০৭:২১:৩৮ অপরাহ্ন


'আমার নাম খান নয়', করণের প্রশ্নে যখন খানদের কটাক্ষ করেন ঐশ্বর্য
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২৩
'আমার নাম খান নয়', করণের প্রশ্নে যখন খানদের কটাক্ষ করেন ঐশ্বর্য ছবি: সংগৃহীত


খান বনাম বচ্চন, এই বিতর্কে একবার নিজেই নাম লিখিয়েছিলেন অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন। বলিউডের অন্দরমহলে তখন তাঁর দাপুটে রাজত্ব। বচ্চন পরিবারের বউ হলেও একের পর এক কাজ তখন তাঁর ঝুলিতে। এমনই সময় 'কফি উইথ করণ' শো-তে এসে কারণ জোহারের মুখোমুখি হয়ে এক বিস্ফোরক মন্তব্য করে বসেন ঐশ্বর্য রাই বচ্চন।

করণ তাঁকে প্রশ্ন করেছিলেন শাহরুখ খান, সাইফ আলি খান, আমির খান, সালমান খান…, বছরভর তো খান সিজনই চলছে? উত্তরে বিন্দুমাত্র সময় না নিয়ে ঐশ্বর্য বলেছিলেন ‘সব সিজনেই বচ্চন। আর আমার নাম খান নয়।’ এভাবে বাঁকা কথায় শাহরুখ খান তথা বলিউডের খান প্রথাকে কটাক্ষ করেছিলেন ঐশ্বর্য রাই বচ্চন।

কিন্তু বলিউডের যে সেই খানই সম্বল, তা বারবার প্রমাণিত। কখনও সালমান খানের ৩০০ কোটি ঝড়, কখনও আবার সাইফ আলি খান-হৃত্বিক রোশনের বিক্রম বেদা নিয়ে জল্পনা তুঙ্গে। আর শাহরুখ খান বলিউড যে কখনও হাজার কোটির গণ্ডি পেরবে, তা হয়তো বুঝতেও পারিনি দর্শকেরা। কয়েক বছর আগেই ৩০০ কোটির গণ্ডি পার করা মানেই ছিল বিশাল ব্যাপার। ৪০০ কোটি ৫০০ কোটি মানে ছবি সুপার-ডুপার হিট। কিন্তু ৭০০, ৮০০, ৯০০ কোটির গণ্ডি পেরিয়ে একেবারে হাজার ছুঁয়েছিল শাহরুখ খানের ‘পাঠান’ ছবি।

এবার ‘জওয়ান’ ছবির পালা। মাত্র তিন দিনেই ৩০০ কোটির কাছে পৌঁছে গিয়েছে এই ছবি। ফলে তো এই ছবি যে ‘পাঠান’ ছবির বক্স অফিস কালেকশনকে কড়া টক্কর দেবে, তা অনুমান করে নেওয়াই যায়। এবার প্রশ্ন হল, হঠাত্‍ করে ঐশ্বর্য রাই বচ্চনের এই পুরনো ভিডিয়ো কেন আবারও চর্চার কেন্দ্রে জায়গা করে নিল? এর সম্পূর্ণ কৃতিত্ব নেট দুনিয়ার, খান স্টারদের কটাক্ষ করা এই ভিডিয়ো পুনরায় ফিরিয়ে এনে হাতে গরম প্রমাণ দিতে ব্যস্ত ভক্তরা। বর্তমানে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন শাহরুখ খান কিংবা খানরাই বলিউডের অন্যতম সম্বল। বচ্চনদের দাপট বলিউডে থাকলেও প্রেক্ষাগৃহে দর্শক ফেরাতে কিংবা সিঙ্গেল স্ক্রিন বাঁচিয়ে রাখতে শাহরুখ খান, সালমান খানদের ভূমিকা অস্বীকার করার কোনও জায়গায় থাকে না।