১৭ মে ২০২৪, শুক্রবার, ০৪:১০:১৩ অপরাহ্ন


ইতিহাস গড়ল পাকিস্তান!
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৩
ইতিহাস গড়ল পাকিস্তান! ইতিহাস গড়ল পাকিস্তান!


করাচি জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলকে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান মহিলা ক্রিকেট দল। সিরিজের তিনটি টি টোয়েন্টি ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান। এরফলে টি-টোয়েন্টি সিরিজে সফরকারী দলকে ক্লিন সুইপ করেছে পাকিস্তান। এদিনের ম্যাচে পাকিস্তান দল ১৫০/৫ স্কোর তোলে। এর জবাবে দক্ষিণ আফ্রিকা দল মাত্র ১৪৪ রান করতে পারে এবং মাত্র ৬ রানে ম্যাচটি হেরে যায়।

সিরিজের প্রথম দুই ম্যাচে পাকিস্তান মহিলা দল লক্ষ্য তাড়া করে শেষ ওভারে রোমাঞ্চকর জয় পেয়েছিল। তাই এদিনের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে স্বাগতিকরা। ওপেনার শাওয়াল জুলফিকার ও সিদরা আমিন দারুণ শুরু করেন এবং প্রথম উইকেটে ৪১ রান যোগ করেন। জুলফিকার ১৮ রান করেন, তারপর সিদরা আমিন ৩৯ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। মিডল অর্ডারে বিসমাহ মারুফ এবং নিদা দার ৪৯ রানের জুটি গড়েন। এই সময়ে মারুফও ৩৯ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। নিদা দার মাত্র ২০ বলে করেন ৩৬ রান। শেষ পর্যন্ত মুনিবা আলি ৮ রান কের আউট হওয়ার পরে আলিয়া রিয়াজ ২ রান এবং সৈয়দা আরুব শাহ ১ রান করে অপরাজিত থাকেন এবং পাকিস্তান স্কোর বোর্ডে ১৫০ রান তোলে।

১৫১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা দলের শুরুটাও ছিল স্থিতিশীল। তাজমিন ব্রিটস ১৮ রান, এনেকে বোশ ১০ রান এবং সান লুউস ১৩ রান করেন। অপর প্রান্তে ইনিংসটি পরিচালনা করেন অধিনায়ক লরা ওলভার্ড। তিনি ৭২ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন। তাঁর এদিনের ইনিংসে ছিল ৯টি চার। কিন্তু লক্ষ্যের কাছাকাছি যাওয়ার সময় তিনি নিজের উইকেট হারান। শেষ পর্যন্ত, নাদিন ডি ক্লার্ক ২০ রান করে অপরাজিত থাকেন, তবে ম্যাচ জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের হয়ে সাদিয়া ইকবাল ও নাশারা সান্ধু নেন ২টি করে উইকেট। ম্যাচ ও সিরিজ হারলেও এদিনের ম্যাচের সেরা ও সরিজের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন লরা ওলভার্ড।

এই সিরিজের কথা বললে, সেপ্টেম্বরের প্রথম দিনেই দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়েছিল পাকস্তান। এরপর সিরিজের দ্বিতীয় ম্যাচে সাত উইকেটে জিতেছিল পাকিস্তান। টি টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচি ছয় রানে জিতে নেয় পাকিস্তান। এবার ৮ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে একদিনের সিরিজটি শুরু হবে। এই সিরিজে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা তিনটি একদিনের ম্যাচ খেলবে। তিনটি ম্য়াচই অনুষ্ঠিত হবে করাচিতে।