০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৩৭:২১ পূর্বাহ্ন


বঙ্গবন্ধুর ৫ খুনির সন্ধান দিলে পুরস্কৃত করবে সরকার
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২৩
বঙ্গবন্ধুর ৫ খুনির সন্ধান দিলে পুরস্কৃত করবে সরকার বঙ্গবন্ধুর ৫ খুনির সন্ধান দিলে পুরস্কৃত করবে সরকার। ছবি: সংগৃহীত


বঙ্গবন্ধুর পলাতক ৫ খুনির তথ্য দিতে পারলে সরকারের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী’ উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে ৭ জন ধরাছোঁয়ার বাইরে। পলাতক দুই জনকে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র এবং কানাডা সহযোগিতা করছে না। বাকি পাঁচ জনের বিষয়ে সরকারের কাছে কোন তথ্য নেই। তাদের বিষয়ে নাগরিকরা কোনো তথ্য দিতে পারলে পুরস্কৃত করা হবে।

যুক্তরাষ্ট্রে অবস্থান করা খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর প্রসঙ্গে মোমেন বলেন, আমরা অনেক চিঠিপত্র দিয়েছি। স্বয়ং প্রধানমন্ত্রীকে দিয়েও আমরা আমেরিকার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। কিন্তু তারা সব সময় বলে, এ ইস্যুটা তাদের অ্যাটর্নি জেনারেলের অফিসে আছে। মাঝখানে অ্যাটর্নি জেনারেল আমাদের দেশে যে রাশেদ চৌধুরীর নামে মামলা হয়েছে তার বিস্তারিত তথ্য চেয়েছেন। আমরা সব তথ্য তাকে দিয়েছি। আমরা এখন স্টেট ডিপার্টমেন্টে অ্যাপ্রোস করলে তারা বলে, এটা অ্যাটর্নি জেনারেল অফিসে।

কানাডায় অবস্থান করা খুনি নূর চৌধুরী প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কানাডিয়ান সরকার তাকে ফেরত দিচ্ছে না। ওরা ফাঁসির রায় কার্যকর করে এমন দেশে খুনিদের পাঠায় না। এতে গিয়ে সব খুনিরা ওখানে গিয়ে আশ্রয় নেবে।

রাশেদ-নূরকে না ফেরত দেয়ায় যুক্তরাষ্ট্র-কানাডার সমালোচনা করেন মন্ত্রী। তিনি বলেন, কানাডা-যুক্তরাষ্ট্রের মতো দেশ যেখানে আইন অত্যন্ত শক্তিশালী, সেখানে তারা খুনিদের আশ্রয় দিতে পারে না। যে খুনিরা কি না, ভয়ংকর কাজ করেছে।

যুক্তরাষ্ট্র-কানাডাপ্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ করে মোমেন বলেন, প্রবাসীদের বলব, খুনিরা দিব্বি ঘুরে বেড়াচ্ছেন। আপনারা খুনির বাড়ির সামনে গিয়ে প্রতিবাদ করেন। অন্তত মাসে একবার হলেও এটা ঘটা করে করেন, তাদের দেখলে বলেন-‘খুনি যাচ্ছে’। এতে করে তারা মনঃপীড়ায় পড়বে। ওখানকার সাংবাদিকদের নিয়ে আপনারা আন্দোলন করেন।