১৭ মে ২০২৪, শুক্রবার, ১০:২৩:০৬ পূর্বাহ্ন


পুঠিয়ায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত
পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি :
  • আপডেট করা হয়েছে : ২৩-০৭-২০২৩
পুঠিয়ায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত পুঠিয়ায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত


“সবার আগে সুশাসন, জনসেবায় উদ্ভাবন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় রাজশাহীর পুঠিয়ায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস- ২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার এক বর্নাঢ্য র‌্যালি পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।

পরে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একেএম নূর হোসেন নির্ঝরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু। এসময় সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক হোসেনসহ উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, শত শত বছরের ক্রমবিবর্তনের ধারায় বাংলাদেশে সিভিল সার্ভিস এখন অনেক সুসংগঠি, জনবান্ধব ও জনমুখী। জনগণের সর্বোত্তম সেবা নিশ্চিত করতে পাবলিক সার্ভিসে কর্মরত ব্যক্তিবর্গ কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে সুশাসনের জন্যে উদ্ভাবিত পাঁচটি কৌশল- সিটিজেন চার্টার, শুদ্ধাচার, অভিযোগ প্রতিকার ব্যবস্থা, তথ্য অধিকার আইন এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সহায়ক ভূমিকা পালন করছে। দপ্তরগুলোতে চালু করা হয়েছে ওয়ান ষ্টপ সার্ভিস সেন্টার, ই-নথি থেকে ডি-নথিতে রুপান্তর, কাইযেন পদ্ধতি, চলছে তাৎক্ষণিক জরুরী সেবা প্রদানের হট লাইন এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা।

সভায় উপজেলা নির্বাহী অফিসার একেএম নূর হোসেন নির্ঝর বলেন, বর্তমান সরকার সরকারি সেবাসমূহ মানুষের দোরগোড়ায় নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করে চলছে। সেজন্য সরকারি দপ্তরের প্রত্যেক প্রধানগণকে সেবা প্রদানের ক্ষেত্রে আরো বেশি আন্তরিক হতে হবে। কোনো সেবাগ্রহীতা যেন কোনোভাবেই হয়রানির মুখে না পড়ে সেদিকে দপ্তর প্রধানের ভূমিকা রাখতে হবে। আমরা চাই একজন নাগরিক সরকারি সেবাপ্রাপ্তির ক্ষেত্রে সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে।