২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:০৭:১৬ পূর্বাহ্ন


প্রত্যাবাসনের আগে রোহিঙ্গাদের নিয়ে রাখাইন পরিদর্শনে প্রতিনিধি দল
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৫-২০২৩
প্রত্যাবাসনের আগে রোহিঙ্গাদের নিয়ে রাখাইন পরিদর্শনে প্রতিনিধি দল প্রত্যাবাসনের আগে রোহিঙ্গাদের নিয়ে রাখাইন পরিদর্শনে প্রতিনিধি দল


প্রত্যাবাসনের আগে রাখাইন রাজ্যের মংডুর পরিবেশ-পরিস্থিতি সরেজমিনে দেখতে বাংলাদেশে বসবাসরত ২০ রোহিঙ্গাসহ ২৭ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়েছে।

শুক্রবার সকাল ৯টার দিকে প্রতিনিধি দলটি টেকনাফ দিয়ে নৌপথে মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়। রাখাইন রাজ্যের পরিস্থিতি দেখতে প্রথমবারের মতো রোহিঙ্গা প্রতিনিধি দল মিয়ানমারে যাচ্ছে।

রোহিঙ্গা প্রতিনিধিদলটি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে রাখাইনের সার্বিক পরিস্থিতি কতোটুকু অনুকূলে রয়েছে মূলত তা দেখবে।

এর আগে মার্চের মাঝামাঝিতে মিয়ানমারের একটি প্রতিনিধি দল টেকনাফ সফর করেছে। প্রতিনিধি দলটি বাংলাদেশের দেয়া তালিকা অনুযায়ী রোহিঙ্গাদের পরিচয় যাচাই করে।

এপ্রিলের শেষ ভাগে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন মিয়ানমারের প্রতিনিধিদের নিয়ে একটি ত্রি-পক্ষীয় বৈঠকের জন্য চীনের কুনমিং সফর করেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে ২০১৭ সালে বাংলাদেশে আসার পর থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে অন্তত দুবার প্রচেষ্টা নেয়া হয়েছে। তবে নাগরিকত্বের নিশ্চয়তা ও নিরাপত্তা না থাকায় তারা রাখাইনে ফিরতে সম্মতি হয়নি। কক্সবাজারের ক্যাম্পগুলোতে বর্তমানে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বসবাস করছেন।