২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:২৭:২১ পূর্বাহ্ন


নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন
ইমা এলিস/ নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২৩
নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন


যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন হয়েছে। স্থানীয় সময় সোমবার (১৭ এপ্রিল) দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের নেতৃত্বে কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তাবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে ঐতিহাসিক মুজিবনগর দিবসের উপর নির্মিত একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের অভ্যূদয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার অনন্য অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। মুজিবনগর সরকার গঠনের ঐতিহাসিক প্রেক্ষাপট ও ভূমিকা বর্ণনা করেন এবং তা মহান স্বাধীনতা সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় বলে তিনি উল্লেখ করেন। মুজিবনগর সরকার দেশে ও বিদেশে মহান মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও সমর্থন আদায়ে অত্যন্ত তাৎপর্যপূর্ণ অবদান রাখে বলে কনসাল জেনারেল যোগ করেন। কনসাল জেনারেল নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের মহান স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরার উপর জোর গুরুত্বারোপ করেন। তিনি সকলকে স্বাধীনতার চেতনাকে ধারণ করে দেশের উন্নয়নে একযোগে কাজ করার মধ্য দিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের আহ্বান জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, জাতীয় চার নেতাসহ সকল শহীদদের রুহের মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।