২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৩৫:৩৫ পূর্বাহ্ন


চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য বরখাস্ত
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৪-০৩-২০২৩
চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য বরখাস্ত চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য বরখাস্ত


গোপালগঞ্জের ভিজিডি এর কার্ড আটকে রেখে চাল আত্মসাতের দায়ে কুশলা ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য মো. ইয়াকুব আলী শেখকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জেসমিন প্রধান স্বাক্ষরিত এক চিঠিতে এই আদেশ প্রদান করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলাধীন কুশলা ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য ইয়াকুব আলী শেখের বিরুদ্ধে ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে বরখাস্তকৃত ইউপি সদস্য মো. ইয়াকুব আলী শেখের বিরুদ্ধে ভিজিডি’র কার্ড ১৮ মাস আটকে রেখে চাল উত্তোলন করে আত্মসাত করার অভিযোগ উঠে। এ ঘটনায় ভুক্তভোগী কার্ডধারীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

পরে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য ইউএনও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. ইমরুল কায়েসকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। তদন্ত কমিটি সরেজমিনে তদন্তে গেলে অভিযোগের সত্যতা পায়। পরে তদন্ত কমিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সেই প্রতিবেদন জমা দেয়।

বরখাস্তকৃত ইউপি সদস্য মো. ইয়াকুব আলী শেখ বলেন, আমি দীর্ঘদিন ইউনিয়ন পরিষদের মিটিংয়ে যায়নি। সেজন্য আমাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে আমি এখনো কাগজ হাতে পাইনি। হাতে পেলে বুঝতে পারব।

এ বিষয়ে ভুক্তভোগী একাধিক নারীর সঙ্গে যোগাযোগ কথা হলে তারা বলেন, দুই বছর আগে আমাদের ওয়ার্ডের সদস্য ইয়াকুব আলী শেখ আমাদের কাছ থেকে ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং মোবাইল নম্বর নেন। এরপর আমাদের আর কিছুই জানাননি এবং আমরা কোনো চালও পাইনি। পরে আমাদের বর্তমান চেয়ারম্যান দায়িত্ব নেয়ার পর আমরা জানতে পারি আমাদের নামে ভিজিডির কার্ড হয়েছে কিন্তু ইয়াকুব আলী শেখ আমাদের কার্ডগুলো গোপন রেখে ১৮ মাস ধরে চাল উত্তোলন করে আত্মসাত করে আসছেন। এ ঘটনায় আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিই। পরে অফিসাররা এসে তদন্ত করে।

কুশলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চৌধুরী সুলতান মাহমুদ বলেন, পূর্বের চেয়ারম্যান থাকা অবস্থায় ইউপি সদস্য ইয়াকুব আলী শেখ ভিজিডির চাল আত্মসাত করেন। আমি দায়িত্ব গ্রহণের পর ওই সদস্যের চাল আত্মসাতের বিষয়টি ধরা পড়ে। পরে ভুক্তভোগীদের জানালে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে গঠিত তদন্ত কমিটি সরেজমিনে এসে তদন্ত করে। এ ঘটনায় রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে বরখাস্ত করেছে। সোমবার (১৩ মার্চ) আমাদের কাছে চিঠিটি এসে পৌঁছেছে।