১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০১:৪৬:১৯ অপরাহ্ন


পাকিস্তানে ৩৫ টাকা বাড়ল পেট্রোল-ডিজেলের দাম
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২৯-০১-২০২৩
পাকিস্তানে ৩৫ টাকা বাড়ল পেট্রোল-ডিজেলের দাম পাকিস্তানে ৩৫ টাকা বাড়ল পেট্রোল-ডিজেলের দাম


পাকিস্তানের  অর্থনীতি ধুঁকছিলই। তারমধ্যে কোভিড, নিউ নর্মালের শুরুতেই বিধ্বংসী বন্যা পড়শি দেশের অর্থনীতিকে কার্যত পঙ্গু করে দিয়েছে। সেই অবস্থা থেকে উত্তরণের কোনও সম্ভাবনা তো নেই-ই বরং ক্রমশ শোচনীয় হচ্ছে পাকিস্তানের পরিস্থিতি।

এবার পেট্রল ও ডিজেলের লিটার প্রতি ৩৫ টাকা দাম বাড়ল পাকিস্তানে। যা নাগরিক ক্ষোভকে আরও বাড়িয়ে তুলবে বলেই মত অনেকের। পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার অবশ্য বলেছেন, সরকার দাম বাড়ায়নি। তেল ও গ্যাস সংস্থা এই দামবৃদ্ধির সুপারিশ করেছিল।

এ ব্যাপারে গোটাটা আল্লাহর উপরেই ছেড়ে দিয়েছেন পাক অর্থমন্ত্রী। তিনি বলেছেন, ‘আল্লাহ যদি পাকিস্তানকে সৃষ্টি করে থাকেন তাহলে তিনিই এই ভূখণ্ডকে রক্ষা করবেন।’

গত এক সপ্তাহে ডলারের তুলনায় পাক মুদ্রার দাম ১২ শতাংশ কমেছে। এখন এক ডলার সমান পাকিস্তানের ২০৮ টাকা। সাম্প্রতিক সময়ে এ হেন সঙ্কটে পড়েনি পাকিস্তান। তাছাড়া আন্তর্জাতিক স্তরে ইসলামাবাদ নিজেদের যে ভাবমূর্তি তৈরি করে রেখেছে তাতে ঋণ পাওয়াও দুষ্কর বলে মনে করা হচ্ছে। এমনকি পাকিস্তানের আপদে বিপদে পাশে থাকা চিনও খুব একটা মুখ তুলে চাইছে না। গত কয়েক মাস ধরে সঙ্কট ক্রমশ বাড়লেও বেজিং তেমন কিছু করেনি।

যদিও পাকিস্তানের কিছু সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, আমেরিকা শর্তসাপেক্ষে আর্থিক সাহায্য করবে। একটি মার্কিং সংস্থা ঋণ দেওয়ার বিষয়ে প্রাথমিকভাবে রাজিও হয়েছে বলে পাক মিডিয়ায় খবর। তবে সার্বিকভাবে পাকিস্তান কার্যত খাদে পড়ে গিয়েছে। একসঙ্গে পেট্রল-ডিজেলের এতটা দামবৃদ্ধি তার সাম্প্রতিক উদাহরণ।