২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৫৬:৫৬ পূর্বাহ্ন


যুক্তরাজ্যে অভিবাসী হোটেল থেকে ২০০ শিশু নিখোঁজ
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৫-০১-২০২৩
যুক্তরাজ্যে অভিবাসী হোটেল থেকে ২০০ শিশু নিখোঁজ ফাইল ফটো


যুক্তরাজ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা একটি হোটেল থেকে দুই শতাধিক অভিবাসী শিশু নিখোঁজ হয়েছে। ব্রিটিশ পার্লামেন্টে এ কথা জানিয়েছেন দেশটির এক মন্ত্রী। ওই শিশুদের একটি অপরাধী চক্র অপহরণ করেছে বলেও জানান তিনি।

গত দেড় বছরে প্রায় ৬০০ অভিবাসী শিশুকে ব্রাইটনের ওই হোটেলে রাখা হয়েছিল বলে মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। যুক্তরাজ্যের অভিবাসী হোটেল থেকে শিশু অপহরণের ঘটনা নতুন নয়। কয়েকটি সূত্র বলছে, রাষ্ট্রীয়ভাবে পরিচালিত এসব হোটেল থেকে প্রতিদিনই ঘটছে অপহরণের ঘটনা।  

তবে বিষয়টি এবার স্বীকার করলেন ব্রিটিশ এক মন্ত্রী। পার্লামেন্টে দেয়া বক্তব্যে হোম অফিস মিনিস্টার সিমন বলেন, নতুন করে অন্তত ২০০ শিশু নিখোঁজ হয়েছে। হোটেলের বাইরে থেকে একটি অপরাধী চক্র অভিবাসীদের অপহরণ করেছে বলেও উল্লেখ করেন তিনি। এসব শিশুদের মধ্যে বেশিরভাগই আলবেনিয়ার নাগরিক। 

সংবাদমাধ্যম গার্ডিয়ান প্রথমে বিষয়টি প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ব্রাইটন শহরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা একটি হোটেল থেকে বেশ কিছু অভিভাবকহীন শিশু নিখোঁজ হয়েছে। 

সংবাদপত্রটির মতে, গত ১৮ মাসে প্রায় ৬০০ অভিবাসী শিশুকে ব্রাইটনের ওই হোটেলে রাখা হয়েছে। এই সময়ের মধ্যে ১৩৬ জন নিখোঁজ হয়েছিল। তাদের বেশ কয়েকজনকে উদ্ধার করা গেলেও এখনও নিখোঁজ রয়েছে ৭৯ জন। এর মধ্যেই, নতুন করে আবারও নিখোঁজের ঘটনা ঘটল। 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন হোটেল কর্মচারী জানান, বেশিরভাগ শিশুকে অপহরণের পর মাদকপাচারের কাজে ব্যবহার করে অপরাধীরা। এমনকি শিশুদের ঝুঁকি সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনেকবার অবহিত করা হলেও, কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেয়নি বলেও জানান তিনি।