২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৩৭:৪৯ অপরাহ্ন


ত্বক তুলতুলে ও উজ্জ্বল রাখার ৫টি টিপস!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২২
ত্বক তুলতুলে ও উজ্জ্বল রাখার ৫টি টিপস! ফাইল ফটো


গরম পড়ছে। ফলে এখন থেকেই ত্বকের প্রতি সতর্ক হতে হবে। কারণ রুক্ষ দিনে ঘর্মাক্ত ত্বকের চেয়ে খারাপ আর কিছুই হতে পারে না। এসময় স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি ত্বক ও চুলেরও সমান যত্ন নেওয়া দরকার। ঘামে ও প্রখর তাপে ত্বক ও চুলের অবস্থা মর্মান্তিক পরিণতি হয়। তাহলে চলুন গরমে ত্বক কিভাবে কোমল রাখবে, হাইড্রেটেড রাখবেন, তা জেনে নিই..

হাইড্রেট থাকার চেষ্টা করুন: প্রতিদিন পর্যাপ্ত জল পান করতে হবে। না হলে আপনার ত্বক অবশ্যই রুক্ষ ও শুষ্ক দেখাবে। পর্যাপ্ত পান পান করা আপনার শরীরকে প্রয়োজনীয় আর্দ্রতা বাড়িয়ে তোলে, আপনার ত্বককে নরম এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। অতিরিক্ত ত্বকের সুবিধার জন্য ফলের রস করে খেতে পারেন।

নিয়মিত ব্যায়াম করুন: ব্যায়াম শুধুমাত্র আপনার মানসিক স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ নয়, এটি আপনার ত্বকের জন্যও দারুণ উপকারী। ওয়ার্ক আউট আপনার রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, আপনার ত্বকের কোষগুলোতে আরও পুষ্টি এবং অক্সিজেন পৌঁছে দেয়। নিয়মিত ব্যায়াম আপনার শরীরকে কোলাজেন তৈরি করতে সাহায্য করে, আপনার ত্বককে মসৃণ এবং হাইড্রেটেড রাখে।

সপ্তাহে দুবার এক্সফোলিয়েট করুন: মসৃণ ত্বক অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোর মধ্যে একটি হল নিয়মিত এক্সফোলিয়েটিং। এক্সফোলিয়েটিং আপনার মসৃণ, নরম ত্বককে প্রকাশ করে সময়ের সঙ্গে তৈরি হওয়া মৃত ত্বককে সরিয়ে দেয়। একটি ভাল বডি স্ক্রাব আপনাকে মসৃণ এবং হাইড্রেটেড রাখতে হবে, কারণ মৃত ত্বক অপসারণ করা আপনার ত্বককে আরও ভালভাবে আর্দ্রতা শোষণ করতে দেয়। এক্সফোলিয়েটিং বিশেষ করে ওয়ার্ক আউট করার পরে গুরুত্বপূর্ণ।

ঘন ঘন ময়শ্চারাইজ করুন: সকালে, ঘুমানোর আগে, স্নানে পরে বা এর মধ্যে যেকোনো সময় গোটা শরীরে ময়শ্চারাইজার ব্যবহারের জন্য উপযুক্ত। ভালো ফলাফলের জন্য, স্নান করার পরে, আপনার ত্বককে আর্দ্রতা দিন। এটি আপনার লোশনকে আরও ভাল শোষণ করতে দেয়, সময়ের সঙ্গে সঙ্গে আরও ভাল ফলাফল দেয়।

ঠাণ্ডা জলেতে স্নান করুন: তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বার বার স্নান করা শরীরকে আরাম দেয়। তবে যতবার শাওয়ার নিন, ঠাণ্ডা জল ব্যবহার করুন। অত্যধিক গরম শাওয়ার আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ছিনিয়ে নেয়, যা আপনাকে শুষ্ক, টানটান, চুলকানিযুক্ত ত্বকে পরিণত করে। ঠাণ্ডা জল আপনার শরীরের আর্দ্র করতে সাহায্য করতে পারে।