২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:০৮:২০ পূর্বাহ্ন


বিশ্বজুড়ে পুলিশ স্টেশন বসাচ্ছে চীন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৯-২০২২
বিশ্বজুড়ে পুলিশ স্টেশন বসাচ্ছে চীন ফাইল ফটো


বিশ্বজুড়ে পুলিশ স্টেশন স্থাপন করছে চীন! বৈশ্বিক পরাশক্তি হয়ে ওঠার চেষ্টায় এসব পুলিশ স্টেশন বসানো হচ্ছে বলে দাবি নিউইয়র্কভিত্তিক অনুসন্ধানী সংবাদমাধ্যম ‘ইনভেস্টিগেটিভ জার্নালিজম রিপোর্টিকা’র। খবর এনডিটিভির।

চীনের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে ইনভেস্টিগেটিভ জার্নালিজম রিপোর্টিকা’র প্রতিবেদনে বলা হয়েছে, চীন এরই মধ্যে কানাডা, আয়ারল্যান্ডসহ বিশ্বের ২১ দেশে অন্তত ৩০টি স্টেশন চালু করে ফেলেছে।

চীনের ‘পাবলিক সিকিউরিটি ব্যুরো’র (পিএসবি) সঙ্গে সম্পর্কিত এ স্টেশনগুলো। চীনের পক্ষ থেকেও এমন স্টেশন বসানোর কথা স্বীকার করা হয়েছে। তবে দেশটির কর্তৃপক্ষের দাবি, এসব স্টেশন আন্তর্জাতিক অপরাধ ও অভিযান চালাতে স্থাপন করা হয়েছে।

প্রতিবেদন মতে, কানাডার গ্রেটার টরোন্টো এলাকাতেই এ ধরনের অন্তত তিনটি স্টেশন চালু করা হয়েছে। এছাড়া স্টেশন বসানো হচ্ছে ইউক্রেন, ফ্রান্স, স্পেন, জার্মানি ও যুক্তরাজ্যে।

তবে এগুলো সচরাচর পুলিশ স্টেশন বা থানাগুলোর মতো নয়। অভিযোগ, মূলত চীনবিরোধী কর্মকাণ্ড দমাতে এসব পুলিশ স্টেশনগুলো ব্যবহার করা হচ্ছে। এগুলোর মাধ্যমে নির্দিষ্ট দেশগুলোর নির্বাচনেও প্রভাব বিস্তার করছে চীনা সরকার।

এনডিটিভি বলছে, এমন সংবাদে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকারকর্মীরা। চীনের শিনজিয়াংয়ে মুসলিম সংখ্যালঘু উইঘুর নিপীড়নসহ নানা ইস্যুতে বিশ্বের বিভিন্ন দেশে যারা চীনা সরকারের বিরুদ্ধে সক্রিয় তাদের দমনে এসব পুলিশ স্টেশন ব্যবহার করা হতে পারে বলে মনে করছেন তারা।