২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:২৭:১৬ অপরাহ্ন


বিপন্ন স্টার্জনের আকস্মিক মৃত্যু শঙ্কা কানাডিয়ান জীববিজ্ঞানীদের
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২২
বিপন্ন স্টার্জনের আকস্মিক মৃত্যু শঙ্কা কানাডিয়ান জীববিজ্ঞানীদের বিপন্ন স্টার্জনের আকস্মিক মৃত্যু শঙ্কা কানাডিয়ান জীববিজ্ঞানীদের


সেপ্টেম্বরের গোড়ার দিকে যখন দ্রুত প্রবাহিত নেচাকো নদীতে প্রথম কাঁটাযুক্ত, বর্ম পরিহিত মৃতদেহ দেখা যায়, তখন নিকোলাস গ্যান্টনার এবং দুই সহকর্মী একটি জেট বোটে চড়ে বেরিয়ে পড়েন, ভয়ানক আবিষ্কারের তদন্তের জন্য শক্তিশালী স্রোতকে সাহসী করে।

কয়েকদিন পরে, পশ্চিম কানাডার নদীতে ১০০ কিলোমিটার প্রসারিত ১০ জনের দেহাবশেষ ভাসতে দেখা গেছে।

মোট, ১১টি বিপন্ন সাদা স্টার্জন রহস্যজনকভাবে অল্প সময়ের মধ্যে মারা গেছে, জীববিজ্ঞানীদের অন্ধত্ব করে, যারা বিলুপ্তির দিকে ধেয়ে আসা একটি মাছকে বাঁচানোর চেষ্টা করছে।

প্রজাতিটি ২০০m বছরে তুলনামূলকভাবে অপরিবর্তিত রয়েছে: দাঁতবিহীন শীর্ষ শিকারী যারা ব্রিটিশ কলাম্বিয়ার মুষ্টিমেয় নদীতে চমত্কারভাবে চড়ে বেড়ায়। ঘোলা জলে নেভিগেট করার জন্য, স্টার্জন আলতোভাবে ঝাঁকুনি-সদৃশ বারবেলগুলি ব্রাশ করে যা তাদের থুতু থেকে নুড়ির নীচে ঝুলে থাকে।

সাদা স্টার্জন, পাঁচটি স্বতন্ত্র হাড়ের প্লেটে পরিহিত একটি ধড় সহ স্কুটিস নামে পরিচিত, প্রতি ইঞ্চি একটি প্রাগৈতিহাসিক মাছ দেখতে। এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে বড়টি ২০ ফুট লম্বা এবং আরেকটি, ১০৪ বছর বয়সী বলে বিশ্বাস করা হয়, যার ওজন প্রায় ১,৮০০ পাউন্ড।

নেচাকো নদী, যেখানে গত শতাব্দীতে স্টারজন জনসংখ্যা ৫,০০০ থেকে ৫০০-এ নেমে এসেছে। ছবি: ফার্নান্দো লেসা/আলামি

"যখন আপনি ঘোলা জলের মধ্য দিয়ে একটি বিশাল মাথা দেখাতে দেখেন এবং চোখ আপনার দিকে তাকায়, তখন এই মহিমান্বিত প্রাণীটিকে জীবিত দেখতে পাওয়া অবিশ্বাস্য," ব্রিটিশ কলাম্বিয়া সরকারের একজন সিনিয়র ফিশারিজ বায়োলজিস্ট গ্যান্টনার বলেছেন। "এবং আপনি এটির জন্য সম্মান অর্জন করেন, জেনে যে আমরা বেশিরভাগ মাছ দেখি আমাদের চেয়ে বয়স্ক।"

মৃত্যুর দ্রুত উত্তরাধিকার গ্যান্টনার এবং তার সহকর্মীদের উপর একটি অপ্রত্যাশিত মানসিক আঘাত নিয়েছে।

“আমি গভীরভাবে শোকাহত। এই গত কয়েক সপ্তাহ, আমার মনে হচ্ছে আমি দুঃখের মধ্য দিয়ে যাচ্ছি," তিনি বলেছিলেন। প্রতিবার যখন তিনি এবং সহকর্মীরা কোমলভাবে মাছের ঝুলন্ত মৃতদেহগুলিকে ডাঙা থেকে ফ্রিজারে এবং নেক্রোপসি টেবিলে নিয়ে যান, তখন তিনি দুঃখের যন্ত্রণা অনুভব করেন। "আমি মনে করি না যে আমি অন্য মাছগুলির সাথে কাজ করেছি তার থেকে আমি এমন অনুভব করেছি।"

এখন পর্যন্ত, কোন সুস্পষ্ট উত্তর আছে. দলটি ট্রমা বা রাসায়নিক এক্সপোজার, রোগ বা অ্যাঙ্গলিং-প্ররোচিত মৃত্যুর কোনও চিহ্ন খুঁজে পায়নি।

"এটি যাই হোক না কেন, এটি বৃহত্তর স্টার্জনকে প্রভাবিত করে, অন্য প্রজাতি নয়। এটি সময় এবং স্থানের মধ্যে একটি জায়গায় সীমাবদ্ধ। তাই এটি আমাদের কিছু সূত্র দেয়, "প্রদেশের ভূমি, জল এবং সম্পদ স্টুয়ার্ডশিপের মন্ত্রকের জীববিজ্ঞানী স্টিভ ম্যাকঅ্যাডাম বলেছেন। "একটি উপায়ে, কিছু জিনিসকে শাসন করার চেয়ে একগুচ্ছ জিনিসগুলিকে শাসন করা সহজ।"

নেচাকোর মৃত্যু ম্যাকঅ্যাডামের জন্য বিশেষভাবে বেদনাদায়ক, যিনি ১৯৯৩ এবং ১৯৯৪ সালে নিম্ন ফ্রেজার নদীতে একই ধরনের মৃত্যু অধ্যয়ন করেছিলেন, যখন অঞ্চলটি দুই বছরে ৩৬টি মাছ হারিয়েছিল।

ম্যাকঅ্যাডাম বলেন, যে ডাই-অফের পর পরীক্ষাগুলির ব্যাটারি ছিল তা অনিশ্চিত ছিল; ঘটনাগুলি বিভিন্ন বাস্তুতন্ত্রের মধ্যে ঘটেছে, শত শত কিলোমিটার দূরে, তদন্তকারীদের সীমিত সূত্র প্রদান করে।

যেহেতু বর্তমান পর্বের তদন্তকারী দলটির কাছে পচন শুরু হওয়ার আগে এবং মূল্যবান সূত্রগুলি ধ্বংস করার আগে মৃত স্টার্জন পুনরুদ্ধারের জন্য একটি সংকীর্ণ সময় রয়েছে, তারা সাহায্যের জন্য জনসাধারণের কাছে আবেদন করেছে। এমন একটি অঞ্চলে যেখানে মাছের প্রথম জাতির সাথে গভীর সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে এবং স্থানীয় স্কুলের পাঠ্যক্রমের অংশ, বাসিন্দারা এই ঘটনার প্রতি গভীর মনোযোগ দিয়েছেন।

তত্ত্বের একটি পরিসীমা প্রস্তাবিত হয়েছে, যার মধ্যে একটি বিশ্বাস রয়েছে যে উচ্চতর জলের তাপমাত্রা দায়ী। কিন্তু ম্যাকঅ্যাডাম বলেছে যে আগের গরম গ্রীষ্ম একই ধরনের মৃত্যু ঘটায়নি।

“ধারণার কোন শেষ নেই। কিছু আংশিক ব্যাখ্যা আছে, কিন্তু আমরা সত্যিই একটি উন্মুক্ত মন রাখার চেষ্টা করছি এবং এক পথে খুব বেশি দূরে না যাওয়ার চেষ্টা করছি," তিনি বলেছিলেন।

নদীর তলদেশে স্টার্জন

ঘোলা জলে নেভিগেট করার জন্য, স্টার্জন আলতোভাবে ঝাঁকুনি-সদৃশ বারবেলগুলি ব্রাশ করে যা তাদের স্নাউটগুলি থেকে নুড়ির নীচে ঝুলে থাকে। ছবি: মাইন্ডেন পিকচার্স/আলামি

রহস্যময় মৃত্যু-অফের আগে, সাদা স্টার্জন, যা ঝুঁকিপূর্ণ ফেডারেল প্রজাতি হিসাবে তালিকাভুক্ত, ইতিমধ্যেই সমস্যায় পড়েছিল।

গত শতাব্দীতে, নেচাকো নদীতে সংখ্যা ৫,০০০ থেকে নেমে এসেছে মাত্র ৫০০-এ। ১৯৫৭ সালে নেচাকো নদীতে একটি বাঁধ নির্মাণের পরপরই, প্রজাতির অভিজ্ঞতা হয়েছিল যাকে জীববিজ্ঞানীরা "রিক্রুটমেন্ট ফেইলিওর" বলে থাকেন - নতুন মাছ ছিল না জনসংখ্যার সাথে যুক্ত হচ্ছে।

সেই বার্ধক্য জনসংখ্যার মধ্যে থেকেই, ইতিমধ্যে একটি সম্পূর্ণ প্রজন্মের মাছ হারিয়েছে, যে ১১ জন মারা গেছে।

অত্যধিক মাছ ধরা, নিষ্কাশন প্রকল্প এবং বাঁধ নির্মাণ সবই ধসে অবদান রেখেছে। প্রদেশের সমস্ত নদীতে যেখানে স্টার্জন একসময় সমৃদ্ধ হয়েছিল, বাঁধগুলি তাদের জনসংখ্যাকে চূর্ণ করে দিয়েছে। শুধুমাত্র ফ্রেজার নদী, বাঁধ ছাড়াই বৃহত্তম, হাজার হাজারের মধ্যে তুলনামূলকভাবে সুস্থ স্টার্জন জনসংখ্যা রয়েছে।

ব্রিটিশ কলাম্বিয়া ২০২১ সাল থেকে প্রজাতিকে পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য কাজ করেছে, প্রাদেশিক এবং ফেডারেল জীববিজ্ঞানীদের দল, ফার্স্ট নেশনস গ্রুপ এবং জলবিদ্যুৎ বাঁধ অপারেটরদের মতো স্টার্জনের আবাসস্থলের ক্ষতির সাথে জড়িত শিল্পগুলিকে সাহায্য করছে।

প্রচেষ্টার মধ্যে রয়েছে হ্যাচারি ব্যবহার করা, জনসংখ্যা পুনরুদ্ধারে সহায়তা করার জন্য একটি "স্টপগ্যাপ পরিমাপ", সেইসাথে বাসস্থান পুনরুদ্ধারের দীর্ঘমেয়াদী লক্ষ্য।

কিন্তু একটি প্রজাতির ১১ জন সদস্যের আকস্মিক মৃত্যু ইতিমধ্যেই মৃত্যুর দিকে ধাবিত হওয়া সারা বিশ্বে একটি প্রবণতাকে প্রতিফলিত করেছে: স্টার্জন হয়ে উঠেছে