২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৩৫:২২ অপরাহ্ন


শক্তিশালী নোরুর তাণ্ডবে ৪ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২২
শক্তিশালী নোরুর তাণ্ডবে ৪ জনের মৃত্যু ফাইল ফটো


আঘাত হানল শক্তিশালী ঝড় নোরু। ফিলিপাইনে এই ঝড়ের তাণ্ডবে চার জনের মৃত্যু এবং আরও একজন আহত হয়েছেন। সোমবার আধিকারিকরা এ তথ্য জানিয়েছেন।

বিবিসির রিপোর্ট অনুযায়ী, নোরুকে এ বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় বলে মনে করা হচ্ছে। এটি খুবই বিপজ্জনক, যার ফলে লুজন প্রধান দ্বীপে প্রতি ঘন্টায় ২৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যায়।

উল্লেখ্য দেশের ১১ কোটি মানুষের অর্ধেকেরও বেশি এখানে বাস করেন। ঝড়টি রবিবার লুজনের পশ্চিমে প্রথম ল্যান্ডফল করে এবং তারপরে রাত ৮.২০র দিকে দ্বিতীয়টি করে।

একজন স্থানীয় আধিকারিক বলেন, নিহতরা প্রাদেশিক দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং ব্যবস্থাপনা অফিসের কর্মী যারা সান মিগুয়েল জেলায় উদ্ধার অভিযানের সময় আকস্মিক বন্যায় ভেসে গিয়েছিলেন।

সতর্কতা মেনে, ঝড়ের আগেই ৭৪,০০০ জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছিল এবং রাজধানী ম্যানিলার এলাকায় একটি মারাত্মক বন্যা সতর্কতা জারি করা হয়েছিল। এছাড়াও ফ্লাইট এবং ফেরি পরিষেবাগুলি বাতিল করা হয়েছিল, অন্যদিকে সরকারি অফিস এবং স্কুলগুলিকেও বন্ধ রাখতে বলা হয়েছিল।

পূর্বাভাসকারীদের মতে, সোমবার সন্ধ্যার মধ্যে নোরু ফিলিপাইন ছাড়বে বলে আশা করা হচ্ছে।

সোমবার সকালে প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোসকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, "আমি মনে করি গত দুই দিনে আমরা যা করেছি তাতে এটা পরিষ্কার যে প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ।" তিনি বলেন, এটা এখনও শেষ হয়নি, তবে বেশিরভাগ মানুষই এখন তাদের ঘরে ফিরে গেছে।

ফিলিপাইন, প্রশান্ত মহাসাগরের ৭০০০ টিরও বেশি দ্বীপের একটি দ্বীপপুঞ্জ, ঝড়ের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এটি বার্ষিক গড়ে ২০টি গ্রীষ্মমন্ডলীয় ঝড় দেখে। ২০২১ সালের ডিসেম্বরে, যখন শক্তিশালী ঝড় রাই দেশে আঘাত হানে, তখন প্রায় ৪০০ জন নিহত হয়েছিল। উদ্ধারকারীরা প্রাকৃতিক হত্যাকাণ্ডের দৃশ্য বর্ণনা করেছিলেন।

হাইয়ান, ২০১৩ সালে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী গ্রীষ্মমন্ডলীয় ঝড়গুলির মধ্যে একটি, প্রায় ৬,৩০০ লোক মারা গিয়েছিল।