১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৪১:১০ পূর্বাহ্ন


ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হচ্ছেন জর্জিয়া মেলোনি
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২২
ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হচ্ছেন জর্জিয়া মেলোনি জর্জিয়া মেলোনি


প্রথম মহিলা প্রধানমন্ত্রী হতে চলেছেন ‘ব্রাদারস অফ ইতালি’ দলের নেত্রী জর্জিয়া মেলোনি। বেনিতো মুসোলিনির ফ্যাসিবাদী যুগের পর এই প্রথম সে দেশে দক্ষিণপন্থী সরকার তৈরি হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে বুথ ফেরত সমীক্ষায়। ইতালিতে সাধারণ নির্বাচনে নয়া নজির তৈরি হতে চলেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম সে দেশে কট্টর দক্ষিণপন্থী সরকার তৈরি হতে চলেছে। 

অধিকাংশ বুথ ফেরত সমীক্ষার ফলে মেলোনির জয়লাভের সম্ভাবনা জোরালো হয়েছে। নির্বাচনে তিনিই জিতছেন বলে দাবি করেছেন মেলোনি। সোমবার সকালে সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। বলেছেন, ‘‘অনেকের জন্য গর্বের রাত এটা। মুক্তির রাত।’’ মেলোনি এ-ও বলেছেন, ‘‘এই জয় সকলকে উৎসর্গ করতে চাই। ইতালির মানুষ আমাদের বেছেছেন। আমরা তাদের ঠকাবো না।’’

ইতালির অভ্যন্তরীণ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, মেলোনির ‘ব্রাদারস অফ ইতালি’ দলের নেতৃত্বাধীন দক্ষিণপন্থী জোটের সরকার কমপক্ষে ৪৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হতে পারে। বিভিন্ন বুথ ফেরত সমীক্ষার ফলে জানা গিয়েছে, ২২ থেকে ২৬ শতাংশ ভোটে জিততে পারেন মেলোনি। তার প্রতিদ্বন্দ্বী বামপন্থী এনরিকো লোট্টা পিছিয়ে রয়েছেন।

‘ঈশ্বর, দেশ ও পরিবার’— এই স্লোগানকে সামনে রেখে ভোটের প্রচারে ঝড় তুলেছিলেন মেলোনি। এই নির্বাচনের ফলের দিকে নজর রাখছে ইউরোপীয় ইউনিয়ন।

প্রসঙ্গত, সম্প্রতি ইতালির প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেন মারিও দ্রাঘি। জোট সরকার আস্থা হারাতেই তিনি পদত্যাগ করেন বলে জানান। এর পরই সে দেশে অনিশ্চয়তা তৈরি হয়। ২৫ সেপ্টেম্বর ইতালিতে নির্বাচন হয়েছে।