২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৫০:১৫ অপরাহ্ন


প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাবেন ২০ সেপ্টেম্বর
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২২
প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাবেন ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো


জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে আগামী মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) নিউইয়র্ক যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাজ্য যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৯ সেপ্টেম্বর অংশ নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায়। সেখান থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে আগামী মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) যাবেন নিউইয়র্কে।

তিনি বলেন, আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সাধারণ পরিষদের ৭৭তম  অধিবেশনে যোগ দিয়ে  প্রধানমন্ত্রী বাংলায় ভাষণ দেবেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনসহ নানা বিষয় উঠে আসতে পারে প্রধানমন্ত্রীর বক্তব্যে।

তিনি বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের এ অধিবেশনে বাংলাদেশের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী।  এর আগে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) তিনি নিউইয়র্ক পৌঁছাবেন।

প্রধানমন্ত্রীর সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী আরও জানান, সরকারপ্রধান জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে  বক্তব্যে দেয়ার  পাশাপাশি  অধিবেশনের সাইড লাইনে বেশ কয়েকটি দেশের সরকারপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকের কথা রয়েছে জাতিসংঘ মহাসচিবের সঙ্গেও।

এছাড়া, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়েও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে গতকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে এবার সরাসরি ব্রিটিশ হাইকমিশনে যান প্রধানমন্ত্রী। সেখানে রানির প্রতি শোক জানাতে রাখা বইয়ে স্বাক্ষর করেন তিনি।

পরে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট সি ডিকসন তার টুইটার অ্যাকাউন্টে শোক বইয়ে প্রধানমন্ত্রীর স্বাক্ষরের ছবি পোস্ট করেন। ওই পোস্টে হাইকমিশনার লেখেন, মহামান্য রানি দ্বিতীয় এলিজাবেথের শোক বইয়ে স্বাক্ষরের জন্য আসা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে পেরে আমি ধন্য। প্রধানমন্ত্রী মহামান্য রানির জ্ঞান ও প্রজ্ঞা এবং রানির সঙ্গে তার ও তার বাবার (বঙ্গবন্ধু) বহু সাক্ষাতের কথা স্মরণ করেছেন।

গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল প্রাসাদে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

রানির মৃত্যুর খবরে বিশ্বজুড়ে শোকের ছায়া নেমে আসে। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শোক প্রকাশ করেন। সেই সঙ্গে বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়।

আগামী ১৯ সেপ্টেম্বর স্থানীয় সময় বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সদস্য, রাজনীতিক ও বিশ্বনেতারা অংশ নেবেন। এরপর রানির কফিন পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে নিয়ে সমাহিত করা হবে।

আগামীকাল বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের উদ্দেশ্যে দেশ ছাড়বেন সরকারপ্রধান।