২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:০৯:০৩ পূর্বাহ্ন


১৫ স্ত্রী এবং ১০৭ সন্তান নিয়ে সুখে সংসার করছেন এই আফ্রিকান ব্যক্তি
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২২
১৫ স্ত্রী এবং ১০৭ সন্তান নিয়ে সুখে সংসার করছেন এই আফ্রিকান ব্যক্তি ১৫ স্ত্রী এবং ১০৭ সন্তান নিয়ে সুখে সংসার করছেন এই আফ্রিকান ব্যক্তি


পৃথিবীর সবথেকে বড় পরিবারকে নিয়ে একটি ডকুমেন্টারি তৈরি হয়েছে। সেই ডকুমেন্টারি ডেকে অবাক হচ্ছেন নেটিজেনরা। আফ্রিকার ওই পরিবারের কর্তা ডেভিড সাকায়ো কালুহানা। ৬১ বছরের ওই ব্যক্তি পশ্চিম কেনিয়ার একটি গ্রামে থাকেন। কালুহানার ১৫ জন স্ত্রী রয়েছেন।

সব স্ত্রীকে নিয়ে এক সঙ্গেই থাকেন তিনি। তাঁর সন্তানের সংখ্যা ১০৭। আফ্রিম্যাক্স ইংলিশের ওই ডকুমেন্টারিতে ডেভিড কালুহানা জানিয়েছেন তাঁর পরিবারের কাহিনি। তাঁর বুদ্ধাঙ্ক অনেক বেশি বলে দাবি করেছেন তিনি। তাই এক জন স্ত্রীর পক্ষে তাঁকে পরিচালনা করা সম্ভব নয়। সে জন্য়ই এত বিয়ে করেছেন বলে দাবি তাঁর। ওই ব্যক্তি এক ঐতিহাসিক। জীবনে চার হাজার বই পড়েছেন বলেও দাবি করেছেন তিনি। তাঁর ১৫ জন স্ত্রী তাঁর প্রতি দায়িত্ব পালন করেছেন বলেও জানিয়েছেন তিনি।

ডেভিড জানিয়েছেন স্ত্রীদের কাছ থেকে রাজার মতো ব্যবহার পান তিনি। তাঁর প্রথম স্ত্রীর নাম জেসিকা কালুহানা। ১৩ সন্তানের মা জেসিকা বলেছেন, "নতুন মহিলা সংসারে এলেও আমি কখনও ঈর্ষান্বিত হইনি। উনি খুব দায়িত্ববান মানুষ। কোনও কাজ করার আগে অনেক চিন্তা করেন উনি। সঠিক সিদ্ধান্ত নেন।" ডেভিডের সপ্তম স্ত্রী রোজ কালুহানা জানিয়েছেনস সকলে এক সঙ্গে খুব শান্তিতেই সববাস করেন তাঁরা।

একাধিক মহিলাকে বিয়ের প্রসঙ্গে ডেভিড জানিয়েছেন, রাজা সোলোমন ১০০টি স্ত্রী থাকার বিষয়টি থেকে অনুপ্রাণিত হয়েছেন তিনি। নিজেকে সোলোমনের থেকে কোনও অংশে কম মনে করেন না বলেও জানিয়েছেন তিনি।

আফ্রিম্যাক্স ইংশিলের ওই ভিডিয়ো ইউটিউবে ইতিমধ্যেই দেখা হয়েছে ২ লক্ষ বারেরও বেশি। প্রচুর নেটিজেন বিভিন্ন মন্তব্য করেছেন ওই ভিডিয়োয়। বহুল সংখ্যক স্ত্রী এবং সন্তান থাকার জন্য কেউ কেউ ডেভিডকে ভর্ত্‍সনা করতেও ছাড়েননি। এক নেটিজেন যেমন লিখেছেন, "লোভ কোনও মানুষের জীবনে পাপ। আমি সব সংস্কৃতি এবং ঐতিহ্যকেই সম্মান করি, কিন্তু এক জন ১৫টি স্ত্রী এবং শতাধিক সন্তানে বিভক্ত থাকতে পারেন না। ঈশ্বর ওনাকে আশীর্বাদ করুন।" এক জন বলেছেন, "উনি কী করে ওনার এত জন সন্তান এবং স্ত্রীর নাম মনে রাখেন, তা ভেবেই আমি অবাক হচ্ছি।" কেউ আবার এই বিশালাকার পরিবার গড়ে তোলার জন্য ডেভিডের সক্ষমতাকে কুর্নিশ জানিয়েছেন।