১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩৭:২৫ অপরাহ্ন


জিরা ব্যবহারেই ত্বক হবে উজ্জ্বল ও টানটান
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২২
জিরা ব্যবহারেই ত্বক হবে উজ্জ্বল ও টানটান ফাইল ফটো


জিরা শুধু রান্নার স্বাদই বাড়ায় না, বরং এই উপাদান স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে জানেন কি, জিরা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও টানটানভাব ধরে রাখতে সাহায্য করে। ত্বকের স্বাস্থ্যও ভালো রাখে জিরা।

এজন্য ত্বকের যত্নে ঘরেই তৈরি করে নিতে পারেন জিরার টোনার। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে জিরা দিয়ে টোনার তৈরি করবেন ও এর উপকারিতা কী কী-

জিরার টোনার তৈরি করতে আধা কাপ জলে আস্ত জিরা দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে জল ছেঁকে একটি স্প্রে বোতলে জিরার জল ভরে নিন। স্প্রে বোতলে গোলাপ জল ও ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিন।

এরপর টোনারটি প্রতিদিন নিয়ম করে মুখে লাগান। ত্বকের যত্নে রাতে টোনার ব্যবহার করতে পারেন, তাহলে ত্বক দাগহীন ও উজ্জ্বল হয়ে উঠবে। জিরা টোনারের উপকারিতা জিরার জলে অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি এজিং বৈশিষ্ট্য থাকে।

জিরা বার্ধক্য প্রতিরোধক হিসেবে কাজ করে। অন্যদিকে ভিটামিন-ই ত্বকের জন্য কতটা উপকারী তা সবারই জানা। জিরার টোনার ব্যবহারে ত্বকের রিংকেলস ও ফাইন লাইনস দূর হয়। এমনকি ত্বক টানটান করতে সাহায্য করে।

এ ছাড়াও মুখের ফোলাভাব বা চুলকানির সমস্যাও কমাতে সাহায্য করে জিরার টোনার। এ ছাড়াও জিরার টোনার ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে, মৃত কোষ দূর হয়।