২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৪৯:৫১ পূর্বাহ্ন


৭০ বছর পরে ব্রিটেনের রাজসিংহাসনে বদল
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২২
৭০ বছর পরে ব্রিটেনের রাজসিংহাসনে বদল ফাইল ফটো


দীর্ঘ ৭০ বছর পরে ব্রিটেনের সিংহাসনে বসতে চলেছেন নতুন রাজা। দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে তাঁর বড় ছেলে যুবরাজ চার্লসকে ব্রিটেনের পরবর্তী রাজা হিসাবে অভিষেক করা হবে। নতুন রাজা হয়ে নানা সুবিধা পেতে চলেছেন চার্লস।

বিনা লাইসেন্সে গাড়ি চালানো থেকে শুরু করে জাতীয় সংগীতে বদল- নতুন রাজা হিসাবে অভিষেকের পরেই একাধিক ক্ষমতা পেতে চলেছেন চার্লস। বছরে দু'বার করে নিজের জন্মদিন পালন করতে পারবেন ব্রিটেনের নতুন রাজা।

সর্বপ্রথমেই ব্রিটেনের জাতীয় সংগীত পালটে যাবে। এতদিন রানিকে উদ্দেশ্য করে জাতীয় সংগীত গাওয়া হত। ব্রিটেনের জাতীয় সংগীতের প্রথম লাইনে বলা হত, ঈশ্বর আমাদের রানিকে রক্ষা করুন। কিন্তু সিংহাসনের হাতবদল হওয়ার পরে এখন থেকে রাজার কথা মাথায় রেখে জাতীয় সংগীত গাইবে ব্রিটেনের নাগরিকরা।

গাড়ি চালাতে গেলে লাইসেন্সের দরকার পড়বে না রাজা তৃতীয় চার্লসের। বিদেশ সফরে গেলেও তাঁর পাসপোর্ট লাগবে না। ব্রিটেনের নিয়ম অনুযায়ী, রাজাই দেশের সকলকে লাইসেন্স এবং পাসপোর্ট দেন। সেই কারণেই তাঁর নিজের জন্য কোনও অনুমতিপত্র লাগবে না।

ব্রিটেনের রাজা হিসাবে বছরে দু'দিন নিজের জন্মদিন পালন করতে পারবেন চার্লস। ব্রিটেনের প্রথা অনুযায়ী, জন্মতারিখে ব্যক্তিগতভাবে জন্মদিন পালন করবেন রাজা। তারপরে জুন মাসের দ্বিতীয় মঙ্গলবার সর্বসমক্ষে ফের রাজার জন্মদিন পালন করা হবে। এই দিনে ১৪০০ সেনা, ২০০টি ঘোড়া এবং ৪০০জন সংগীতশিল্পী-সকলে মিলে রাজার উদ্দেশ্যে বিশেষ শোভাযাত্রা করেন।

ব্রিটেনের ডলফিন, হাঁস-সহ অন্যান্য জলচর প্রাণীদের উপরেও শাসনের অধিকার থাকবে রাজার। যে সংস্থাগুলি তাঁর প্রয়োজনীয় জিনিসপত্র যোগান দেবে, তাদের বিষেশ ওয়ারেন্ট দেবেন প্রিন্স চার্লস। রাজাকে নিয়ে কবিতা লেখার জন্য পোয়েট লরিয়েট থাকবেন। দশ বছর অন্তর রাজকবি বদলে দেওয়া হয়।

ব্রিটিশ রাজপরিবারের পতাকাতেও বদল আনা হবে। এতদিন যে পতাকা ব্যবহার করা হত, সেখানে রানি এলিজাবেথের নামের প্রথম অক্ষর 'ই' লেখা থাকত। কিন্তু তাঁর মৃত্যুর পরে সেই অক্ষর সরিয়ে ফেলা হবে। কমনওয়েলথের অন্তর্ভুক্ত দেশগুলিতেও রানির সফরের সময়ে এই পতাকা উত্তোলন করা হত। কিন্তু ব্রিটিশ রাজপরিবারের প্রধান হিসাবে যুবরাজ চার্লস যখন সফরে যাবেন, সেই সময়েও নতুন পতাকা তোলা হবে। সেখানে সম্ভবত চার্লসের নামের প্রথম অক্ষর লেখা থাকবে।

ব্রিটেনের টাকাতেও বদল আসবে। বর্তমানে ব্রিটিশ টাকায় রানির ছবি দেওয়া থাকত। সেই নোটই এখনও ব্যবহৃত হচ্ছে। কিন্তু এখন নতুন করে চার্লসের ছবি দিয়ে নোট ছাপাতে হবে। গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কয়েকবছর সময় লাগবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তবে কয়েন থেকে রানির ছবি সরিয়ে ফেলতে আরও বেশি সময় লাগবে।

মাত্র কিছুদিন আগেই ব্রিটেনের নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। তাঁরা সকলেই রানির নামে শপথ নেবেন বলে জানা ছিল। কিন্তু তাঁর প্রয়াণের পর পিছিয়ে দেওয়া হয় শপথগ্রহণ অনুষ্ঠান। এখন রাজা তৃতীয় চার্লসের নামে শপথ নেবেন লিজ ট্রাসের নেতৃত্বাধীন মন্ত্রিসভা। তবে রাজা হওয়ার কারণে নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি। কিন্তু আইন প্রণয়ন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাপ্তাহিক বৈঠক-সবকিছুই করতে হবে তাঁকে।