০৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ১১:৪৩:১১ পূর্বাহ্ন


প্রক্রিয়াজাত মাংস হার্ট অ্যাটাকের কি প্রধান কারণ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৯-২০২২
প্রক্রিয়াজাত মাংস হার্ট অ্যাটাকের কি প্রধান কারণ ফাইল ফটো


স্ক্যাম্বলড ডিমের সাথে কয়েক টুকরো সসেজ ও সালামিস যোগ করলে খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। তবে আপনি কি জানেন যে এই সামান্য সংযোজন হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সাম্প্রতিক গবেষণায় হ্যামিল্টনের বিজ্ঞানীরা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি এবং প্রক্রিয়াজাত মাংস খাওয়ার মধ্যে একটি সংযোগ লক্ষ্য করেছেন।

একই সমীক্ষায় অপ্রক্রিয়াজাত লাল মাংস বা হাঁস-মুরগির মাংসের সাথে একই লিঙ্কটি খুঁজে পায়নি। পাঁচটি মহাদেশের ২১ টি দেশ থেকে ১,৩৪,২৯৭ জনের ডায়েট এবং স্বাস্থ্যগত ফলাফল থেকে এই তথ্য পেয়েছেন গবেষকরা। অংশগ্রহণকারীদের প্রায় এক দশক ধরে অনুসরণ করার পরে, গবেষকরা দেখতে পেয়েছেন যে এক সপ্তাহে ১৫০ গ্রাম বা আরও বেশি প্রক্রিয়াজাত মাংস খাওয়ার সাথে যারা জড়িত ছিলো তাদের ৪৬ শতাংশেরও বেশি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বেশি ছিলো।

ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের জনসংখ্যা স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের (পিএইচআরআই) তদন্তকারী মাহশিদ দেহহান বলেছেন, “প্রাপ্ত তথ্যের সামগ্রিকতা ইঙ্গিত দেয় যে স্বাস্থ্যকর ডায়েটরি প্যাটার্নের অংশ হিসাবে অল্প পরিমাণে অপ্রসারণীয় মাংস গ্রহণ করা ক্ষতিকারক হওয়ার সম্ভাবনা কম।” অংশগ্রহণকারীদের ডায়েটিভ অভ্যাসের ফ্রিকোয়েন্সি ব্যবহার করে রেকর্ড করা হয়েছিল, অন্যদিকে তাদের মৃত্যুর হার এবং কার্ডিওভাসকুলার রোগের বড় ঘটনা সম্পর্কেও তথ্য সংগ্রহ করা হয়েছিল।

এটি গবেষকদের মাংস খাওয়ার ধরণ এবং কার্ডিওভাসকুলার ডিজিজ ইভেন্ট এবং মৃত্যুহারের মধ্যে পার্থক্য করতে সহায়তা করে। গবেষকরা বিশ্বাস করেন যে, তাদের ফলাফলগুলো ইঙ্গিত দেয় যে প্রক্রিয়াজাত মাংস খাওয়ার ক্ষেত্রে সীমাবদ্ধতা আনা উচিত।