২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩০:৩১ অপরাহ্ন


দাঁড়িয়ে পানি পান করা উচিত নয় কেন?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২২
দাঁড়িয়ে পানি পান করা উচিত নয় কেন? ফাইল ফটো


মানুষের শরীরে প্রায় ৭৫ অংশই পানি তাই শীত হোক কিংবা গ্রীষ্মকাল পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া উচিত যাতে শরীর সর্বদা ডিহাইড্রেট থাকে। এর ফলে রক্ত সঞ্চালনের সুবিধা হয়। বিশেষজ্ঞদের মতে শুধু বেশি পরিমাণ পানি খাওয়াই নয়, পানি খাওয়ার ধরনের দিকেও আমাদের নজর দেওয়া উচিত।

প্রতিদিন মানুষের শরীর থেকে একটা নির্দিষ্ট পরিমাণে পানি বেরিয়ে যায় তাই এমন ভাবে পানি পান করা উচিত যাতে শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি থাকে। তবে আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে বলা হয়েছে, দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি পান করা একেবারেই উচিত নয়। এমনকি কিভাবে পানি খাবেন তার উপরে নির্ভর করবে আপনার শরীর।

যখন প্রচণ্ড তেষ্টা পায় তখন অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়েই ঢকঢক করে পানি খেয়ে ফেলেন। কিন্তু দাঁড়িয়ে পানি খাওয়ার সময় স্নায়ু অনেক বেশি উত্তেজিত হতে থাকে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, কেবলমাত্র দাঁড়িয়ে পানি খাওয়া নয়, কোন গতিতে পানি খাচ্ছেন তার উপরে নির্ভর করছে আপনার স্বাস্থ্য।

সুতরাং দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি খাওয়ার সময় পানি খাওয়ার গতিবেগ অনেকটা বেড়ে যায়। এর ফলে বাতের ব্যথা থেকে শুরু করে হাড়ের গিঁটে গিঁটে ব্যথা শুরু হয়। বিশেষজ্ঞদের মতে, পানি সবসময় ধীরগতিতে খাওয়া উচিত এর ফলে সহজেই খাবার হজম হয়। ধীরগতিতে পানি না খেলে খাদ্যনালীতে অক্সিজেনের অভাব দেখা দেয় – যার ফলে হৃদরোগে কিংবা ফুসফুসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

অনেকেই আছেন দৌড়াদৌড়ি করার পর কিংবা অতিরিক্ত পরিশ্রম করার পরে সঙ্গে সঙ্গেই পানি খেয়ে নেন। এর ফলে ফুসফুসের মারাত্মক সমস্যা হতে পারে। তাই এমন পরিস্থিতিতে কিছুটা বিশ্রাম নিয়েই পানি পান করা স্বাস্থ্যের পক্ষে ভালো।