২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৭:১৯ অপরাহ্ন


পশ্চিম আফ্রিকায় আইইডি বিস্ফোরণে মৃত ৩৫
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২২
পশ্চিম আফ্রিকায় আইইডি বিস্ফোরণে মৃত ৩৫ ফাইল ফটো


পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোতে ভয়াবহ বিস্ফোরণ। সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, কমপক্ষে ৩৫ জন নাগরিক মারা গিয়েছেন এই আইইডি বিস্ফোরণে। জখম হয়েছেন আরও ৩৭ জন। একটি যাত্রীবাহী গাড়ি আইইডিতে ধাক্কা খেতেই ঘটে বিস্ফোরণ।

গভর্নর রডল্ফ সোর্ঘো একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছেন, 'যাত্রী বোঝাই একটি গাড়ি আইইডিতে গিয়ে ধাক্কা মারে।

এই ঘটনায় এখনও পর্যন্ত ৩৫ জন মারা গিয়েছেন। জখম হয়েছেন ৩৭ জন। সবাই সাধারণ নাগরিক।’ তিনি জানিয়েছেন, উত্তরে সেনাদের সাহায্য় কনভয় করে সামগ্রী পাঠানো হচ্ছিল। কিন্তু মাঝপথেই কনভয়ে এই দুর্ঘটনা ঘটল। জিবো ও বোরজাঙ্গার মাঝে কনভয়ের একটি গাড়ি আইইডিতে ধাক্কা খেতেই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সঙ্গে সঙ্গেই নিরাপত্তা রক্ষীরা বাকি এলাকা সঙ্গে সুরক্ষিত করে। এবং জখমদের সাহায্যের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করেন। গভর্নর জানিয়েছেন কনভয়টি বুরকিনার রাজধানী ওয়াগাদুগুর উদ্দেশে রওনা দিয়েছে।

প্রসঙ্গত, অগস্টের প্রথম দিকেই এই একই জায়গায় জোড়া আইইডি বিস্ফোরণে শহিদ হয়েছিলেন ১৫ জন সেনা জওয়ান। সম্প্রতি জিহাদি গোষ্ঠী এই একইরকম হামলা চালিয়েছিল উত্তরের মূল শহর দোরি ও দিজবোতে। এই স্থল দ্বারা বেষ্টিত সাহেল স্টেট সাত বছরের পুরনো বিদ্রোহের মুখে পড়েছে। এখনও পর্যন্ত এই হিংসায় ২ হাজারেরও বেশি মানুষের প্রাণ গিয়েছে। ঘর ছাড়া হয়েছেন প্রায় ১.৯ মিলিয়ন মানুষ। অনুমান করা হচ্ছে, আল-কায়দা বা ইসলামিক স্টেট গ্রুপের সঙ্গে সম্পর্কিত কোনও জিহাদি গ্রুপ পরপর এই হামলা করে যাচ্ছে। মূলত উত্তর ও পূর্বে লাগাতার এই হামলার ঘটনা ঘটে চলেছে। দেশের প্রায় ৪০ শতাংশ সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। এই পরিস্থিতিতে বুরকিনার শাসক জুন্তা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার ডাক দিয়েছে।