২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৪১:৫৪ পূর্বাহ্ন


তিন তাসবির বিশেষ ফজিলত
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২২
তিন তাসবির বিশেষ ফজিলত ফাইল ফটো


তিন তাসবিহ। ছোট্ট একটি আমল। ছোট্ট এ আমলে ১০০ ঘোড়া আল্লাহর পথে দান করার চেয়ে বেশি সওয়াব মিলবে। এ ছাড়াও মিলবে একশত উট দান ও একশত গোলাম আজাদ করার সওয়াব। ছোট্ট তিনটি তাসবিহ কী?

হজরত উম্মু হানি রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বললাম, ইয়া রাসুলাল্লাহ! আমাকে একটা আমল বলে দিন। কেননা এখন আমি তো বৃদ্ধ হয়ে পড়েছি, দুর্বল হয়ে গেছি এবং আমার দেহও ভারী হয়ে গেছে।

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তুমি ১০০ বার (اَللهُ اَكْبَر) আল্লাহু আকবার, ১০০ বার (اَلْحَمْدُ للهِ) আলহামদুলিল্লাহ এবং ১০০ বার (سُبْحَانَ الله) সুবহানাল্লাহ পড়ো। তা (এই আমলের ফজিলত) জিনপোষ ও লাগামসহ একশত ঘোড়া আল্লাহর পথে (জিহাদে) দান করার চেয়ে উত্তম, একশত উটের (দান করার) চেয়ে উত্তম এবং একশত গোলাম আজাদ করার চেয়ে উত্তম।’ (ইবনে মাজাহ)

ছোট ছোট তাসবিহগুলো ১০০বার পড়তে বেশি সময় লাগে না। অথচ এর প্রতিদান কত বড় মর্যাদা ও সম্মানের। তাই তিন তাসবির ছোট্ট আমলটি নিয়মিত করা মুমিন মুসলমান মাত্র জরুরি।

আল্লাহ তাআলা উম্মতে মুসলিমাকে তিন তাসবির নিয়মিত আমল করার তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত ফজিলত ও মর্যাদা পাওয়ার তাওফিক দান করুন। আমিন।