২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:৪০:১৬ অপরাহ্ন


এসএসসি পরীক্ষার্থী এবছর কমেছে: শিক্ষামন্ত্রী
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২২
এসএসসি পরীক্ষার্থী এবছর কমেছে: শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ফটো


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে, তবে বেড়েছে কেন্দ্র ও প্রতিষ্ঠানের সংখ্যা।

সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

এ সময় শিক্ষামন্ত্রী জানান, এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গতবছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। সে হিসেবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মোট পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন।

এবার মোট কেন্দ্র ৩ হাজার ৭৯০টি। গত বছর ছিল ৩ হাজার ৬৭৯টি। সে হিসেবে মোট কেন্দ্র বেড়েছে ১১১টি। এ বছর মোট প্রতিষ্ঠান ২৯ হাজার ৫৯১টি। গত বছর ছিল ২৯ হাজার ৩৫টি। সে হিসেবে মোট প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি বলে জানান তিনি।

পরীক্ষার্থী কমার বিষয়ে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, আমাদের প্রত্যেক পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী একটা বড় সংখ্যায় থাকে। গত বছর আমরা সংক্ষিপ্ত সিলেবাসে মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা নিয়েছি। তাতে পাসের হারও অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি ছিল। সে কারণে এবার অনিয়মিত শিক্ষার্থীর সংখ্যা একেবারেই কম। এজন্য মোট পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। যানজটের কথা বিবেচনায় নিয়ে সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে।

এ পরীক্ষা উপলক্ষে ২১ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী আরও বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস এড়াতে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত (মোট ২১ দিন) দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এবার বিকেলে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।

এবার যারা পরীক্ষায় অংশগ্রহণ করছে:

এবছর, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। মোট কেন্দ্র ২ হাজার ২৪৭টি। মোট প্রতিষ্ঠান ১৭ হাজার ৬৮০টি।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী সংখ্যা ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন। মোট কেন্দ্র ৭১৫টি। মোট প্রতিষ্ঠান ৯ হাজার ৯৩টি।

কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন। মোট কেন্দ্র ৮২৮টি। মোট প্রতিষ্ঠান ২ হাজার ৮১৮টি।