১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৪৬:৩৪ অপরাহ্ন


ক্রেডিট কার্ডে ডলার সীমা লঙ্ঘন করায় ২৭ ব্যাংককে শোকজ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২২
ক্রেডিট কার্ডে ডলার সীমা লঙ্ঘন করায় ২৭ ব্যাংককে শোকজ ফাইল ফটো


ক্রেডিট কার্ডের মাধ্যমে ডলারের সীমা লঙ্ঘন করেছে ২৭টি ব্যাংক। এক্ষেত্রে ৫ কার্য দিবসের মধ্যে ব্যাখ্যা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ডলারের একক মূল্য ও সর্বোচ্চ মুনাফা দেড় টাকা কার্যকর করার বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা না মানা হলে মানি এক্সচেঞ্জের লাইসেন্স বাতিল করার সুপারিশ করবে মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন।

রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ও আইনশৃঙ্খলা বাহিনীর গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের বৈঠক হয়।

ডলারের টালমাটাল অবস্থা নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক ও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির জালে ধরা পড়ছে একের পর এক ঘটনা। সম্মিলিত তৎপরতায় এরইমধ্যে বেশ কিছু মানি এক্সচেঞ্জের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এবার ক্রেডিট কার্ডে বিদেশে ডলার নেয়ার ক্ষেত্রে সীমা লঙ্ঘনের তথ্য পেয়েছে বাংলাদেশ ব্যাংক। বিদেশে নেয়ার সর্বোচ্চ সীমা ১২ হাজার ডলার থাকলেও ২৭টি ব্যাংকের ৭১ টি ক্রেডিট কার্ডে ১২ হাজার ৫০০ থেকে ২০ হাজার ডলার পর্যন্ত দেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ৭১ টি ক্রেডিট কার্ডের মাধ্যমে ডলারের সীমা লঙ্ঘন করেছে ২৭টি ব্যাংক। কারণ জানতে চেয়ে ৫ কার্য দিবসের মধ্যে তলব করেছে বাংলাদেশ ব্যাংক।

ডলারের দাম স্থিতিশীল রাখতে আইনশৃঙ্খলা বাহিনী ও বাংলাদেশ ব্যাংকের গোয়েন্দা ইউনিট মানিচেঞ্জার হাউজের প্রতিনিধির সঙ্গে বৈঠক করে। ওই বৈঠকে অবৈধ মানিচেঞ্জার হাউসের বিরুদ্ধে মামলা করার বিষয়ে আলোচনা করা হয়। নিয়ম নির্দেশনা না মানলে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকের কাছে সুপারিশ করবে অ্যাসোসিয়েশন।

এছাড়া ২১ আগস্ট বাংলাদেশ ব্যাংকের মানি এক্সচেঞ্জের ডলার রেট নির্ধারণের কার্যকর হওয়ার বিষয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, ২৩৫টি মানি এক্সচেঞ্জকে বাংলাদেশ ব্যাংক লাইসেন্স দিলেও বর্তমানে ৭০০ এর বেশি মানি এক্সচেঞ্জার ব্যবসা করছে।