২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৫:১৩ অপরাহ্ন


চিনা ড্রোন গুলি করে নামাল তাইওয়ান!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২২
চিনা ড্রোন গুলি করে নামাল তাইওয়ান! ফাইল ফটো


চিনের উপকূলে এই প্রথমবার ড্রোন গুলি করে নামাল তাইওয়ান।

বৃহস্পতিবার অসামরিক ড্রোনটি চিনের উপকূলে একটি দ্বীপের কাছে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়েছিল। তারপরই ড্রোনটিকে গুলি করে নামান তাইওয়ানের সেনারা। তাইওয়ান নিয়ন্ত্রিত কুয়াংঝাউ দ্বীপের কাছেই এই ঘটনা ঘটে।

এদিকে ঘটনার পর চিনের তরফে তাইওয়ানকে হামলার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

তাইওয়ানের সেনাবাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার কুয়াংঝাউ দ্বীপের আকাশসীমায় ঢুকে পড়ে একটি অসামরিক ড্রোন। সেটিতে ক্যামেরাও বসানো ছিল। আর ড্রোনটি নজরে আসতেই গুলি করে সেটিকে নামানো হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার দুপুরে কুয়াংঝাউ দ্বীপের আকাশসীমায় আচমকাই ঢুকে পড়ে অসামরিক ড্রোনটি। সেটিকে গুলি করে নিচে নামান হয়েছে। এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে কড়া নজর রাখা হচ্ছে। এদিকে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন সম্প্রতি তাঁদের সামরিক বাহিনীকে চিনের উস্কানির বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। তারপর মঙ্গলবারই এমনই একটি ড্রোনকে হুঁশিয়ারি দিয়ে আকাশে গুলি ছোঁড়ে তাইওয়ানের সেনাবাহিনী। তবে চিন এই ধরণের সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে।

গত জুলাই মাসে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকেই আগ্রাসী মনোভাব দেখায় চিন। দ্বীপরাষ্ট্রটিকে ঘিরে সামরিক মহড়া চালিয়েছে চিনা সেনাবাহিনী। গত অগাস্ট মাসে তাইওয়ানের নিয়ন্ত্রণাধীন একাধিক ক্ষুদ্র দ্বীপে হানা দিতে দেখা গিয়েছে চিনা ড্রোনকে। তবে চলতি মাসেই শি জিনপিং (Shi Jinping) সরকার জানিয়ে দেয়, তারা হংকংয়ের মতো তাইওয়ানেও 'এক দেশ দুই ব্যবস্থা' বজায় রাখার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা তারা ফিরিয়ে নিচ্ছে। তবে তাইওয়ানের দাবি, তাইওয়ান প্রণালীতে মোতায়েন পাঁচটি চিনা যুদ্ধজাহাজ এবং ২১টি যুদ্ধবিমানের গতিবিধি তাদের নজরে রয়েছে। ফলে তাইওয়ান প্রণালী এবং দক্ষিণ চিন সাগরে বাণিজ্যিক জাহাজের যাতায়াতও ক্রমেই কমেছে।