১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:২৪:৫৩ পূর্বাহ্ন


এবার লঞ্চের ভাড়া কমলো
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২২
এবার লঞ্চের ভাড়া কমলো ফাইল ফটো


জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের পর এবার নৌযানের ভাড়া প্রতি কিলোমিটারে ১৫ পয়সা হ্রাস করা হয়েছে। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাত ১২টার পর থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে জানিয়ে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, নৌযানের ভাড়া হ্রাস করার ফলে ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি ভাড়া প্রতি কিলোমিটারে ৩.০০ টাকা হতে ০.১৫ টাকা হ্রাস করে ২.৮৫ টাকা এবং প্রথম ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২.৬০ টাকা থেকে ০.১৫ টাকা হ্রাস করে ২.৪৫ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি ভাড়া সর্বনিম্ন ৩৩ টাকা থেকে ৩ টাকা হ্রাস করে ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।

গত মাসে নৌযানে ভাড়া পুনর্নির্ধারণ করে ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি ভাড়া প্রতি কিলোমিটারে রয়েছে ৩.০০ টাকা,  ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারের ভাড়া রয়েছে ২.৬০ টাকা এবং জনপ্রতি সর্বনিম্ন ৩৩ টাকা ভাড়া নির্ধারণ করা হয়।

২০২১ সালে নৌযানে যাত্রীভাড়া পুনর্নির্ধারণ করায় ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য প্রতি কিলোমিটারের ভাড়া ছিল ২.৩০ টাকা। ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারের ভাড়া ছিল ২.০০ টাকা। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ছিল ২৫ টাকা। এর আগে ২০১৩ ও ২০১২ সালে নৌযানের যাত্রীদের ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছিল। 

 এর আগে গত বুধবার (৩১ আগস্ট) বাস মালিকদের সঙ্গে বৈঠক করে বাসভাড়া প্রতি কিলোমিটারে ১৫ পয়সা কমানোর ঘোষণা দেয় বিআরটিএ।  

উল্লেখ্য, গত সোমবার (২৯ আগস্ট) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দেয় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, আর প্রতি লিটার কেরোসিন ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে কমে ১৩০ টাকা এবং পেট্রল ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকা নিধারণ করা হয়। সোমবার (২৯ আগস্ট) মধ্যরাত থেকে কার্যকর হয়েছে নতুন দাম। 


রাজশাহীর সময় / এএম