২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:১৪:০৬ পূর্বাহ্ন


Snapchat আনল মজাদার ফিচার, একসাথে ব্যবহার করা যাবে ফ্রন্ট এবং ব্যাক ক্যামেরা
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২২
Snapchat আনল মজাদার ফিচার, একসাথে ব্যবহার করা যাবে ফ্রন্ট এবং ব্যাক ক্যামেরা Snapchat


বর্তমান স্মার্টফোন যুগের বাসিন্দারা কমবেশি সকলেই Snapchat (স্ন্যাপচ্যাট) নামটির সাথে পরিচিত। এই জনপ্রিয় মেসেজিং অ্যাপটি ব্যবহারকারীদের বিভিন্ন ধরণের ছবি-ভিডিও ক্যাপচার এবং সেগুলি আদানপ্রদানের পাশাপাশি ডিসঅ্যাপেয়ারিং (Disappearing) মেসেজের সুবিধা প্রদান করে। অনেকেই এটিকে শুধুমাত্র ক্যামেরা অ্যাপও মনে করেন, কেননা এই অ্যাপটির মূল লক্ষ্যই হল ফিল্টারযুক্ত ছবি তোলা বা ভিডিও রেকর্ড করা। এমনিতে প্রতিদিন শয়ে শয়ে ইউজার অন্তত একবার হলেও এই অ্যাপটি ব্যবহার করেন, তবে ইউজারবেস আরও বাড়াতে অন্যান্য সংস্থার মত Snapchat-ও প্রায়শই নিত্যনতুন ফিচার রোলআউট করে থাকে। সেক্ষেত্রে এবার ইউজারদেরকে খুশি করতে সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ডুয়াল ক্যামেরা ফিচার চালু করেছে বলে জানা গিয়েছে। কিন্তু এই ফিচারের সহায়তায় ইউজাররা ঠিক কী সুবিধা পাবেন? আসুন জেনে নেওয়া যাক।

Snapchat-এ একইসাথে ব্যবহার করা যাবে ব্যাক এবং ফ্রন্ট ক্যামেরা

আপনাদেরক জানিয়ে রাখি, স্ন্যাপচ্যাটের ডুয়াল ক্যামেরা ফিচারের সাহায্যে এবার থেকে ইউজাররা রিয়ার এবং ফ্রন্ট দুটি ক্যামেরাই একসঙ্গে ব্যবহার করতে পারবেন। আরও ভালোভাবে বললে, স্ন্যাপচ্যাটের এই নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারীরা ফোনের সামনের ও পেছনের উভয় ক্যামেরা দিয়েই একযোগে ভিডিও ও ফটো ক্যাপচার করতে পারবেন। অর্থাৎ, গ্রাহকরা কোনো বন্ধুর সঙ্গে ভিডিও কল চলাকালীন ম্যাচও দেখতে পারবেন; মানে একইসাথে রিয়ার ক্যামেরা দিয়ে ম্যাচ দেখার পাশাপাশি ফ্রন্ট ক্যামেরা দিয়ে ভিডিও কলও করা যাবে। সংস্থার দাবি অনুযায়ী, স্ন্যাপচ্যাট অ্যাপের ক্যামেরা গোটা বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। তাই ইউজারদের সুবিধার কথা মাথায় রেখেই এই নতুন ফিচারটি রোলআউট করেছে সংস্থাটি। উল্লেখ্য যে, স্ন্যাপচ্যাটের ডুয়াল ক্যামেরা ফিচারটি চারটি লেআউটসহ আসে এবং সেইসাথে এতে মিউজিক, স্টিকার এবং লেন্সসহ আরও অনেক ক্রিয়েটিভ টুলও মজুত রয়েছে।

জানিয়ে রাখি, ইতিমধ্যেই স্ন্যাপচ্যাটের ডুয়াল ক্যামেরা ফিচারটি সারা বিশ্বে আইওএস (iOS)-এর জন্য উপলব্ধ হয়েছে এবং খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড (Android)-এও এটির দেখা মিলবে। স্ন্যাপচ্যাটের ব্লগ অনুযায়ী, আইফোন এক্সএস (iPhone XS), আইফোন এক্সএস ম্যাক্স (iPhone XS Max), আইফোন এক্সআর (iPhone XR), আইফোন ১১ প্রো (iPhone 11 Pro), আইফোন ১১ প্রো ম্যাক্স (iPhone 11 Pro Max), আইফোন এসই (iPhone SE), আইফোন ১২ প্রো (iPhone 12 Pro) এবং আইফোন ১২ প্রো ম্যাক্স (iPhone 12 Pro Max)-এ ইতিমধ্যেই ডুয়াল ক্যামেরা ফিচারের সুবিধা উপলব্ধ রয়েছে। যাইহোক চলুন, এবার জেনে নেওয়া যাক যে কীভাবে এই ফিচারটি ব্যবহার করতে হবে।

কীভাবে Snapchat-এ ডুয়াল ক্যামেরা ফিচার ব্যবহার করবেন?

১. প্রথমে আপনার স্ন্যাপচ্যাট অ্যাপের ক্যামেরা আইকনে ক্লিক করুন।

২. এবার ক্যামেরা স্ক্রিন অপশনে ক্লিক করুন।

৩. এবার ডুয়াল ক্যামেরা আইকনে ক্লিক করে লেআউট অপশনটি চুজ করুন।

৪. এখানে ডুয়াল ক্যামেরাসহ চারটি লেআউট থাকবে যার মধ্যে ভার্টিকাল, হরাইজন্টাল, পিকচার ইন পিকচার এবং কাটআউট অন্তর্ভুক্ত রয়েছে।

এক্ষেত্রে উপরোক্ত ধাপগুলি অনুসরণ করলে আপনি ডুয়াল ক্যামেরাসহ মিউজিক, স্টিকার ইত্যাদি টুলগুলিও ব্যবহার করতে পারবেন।