২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:২৯:৫৯ পূর্বাহ্ন


ম্যাচ হেরেও সুখবর পেলেন সাকিব
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২২
ম্যাচ হেরেও সুখবর পেলেন সাকিব ফাইল ফটো


টি-টোয়েন্টি অধিনায়কত্বের শুরুটা হার দিয়েই হয়েছে সাকিব আল হাসানের। এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক সাকিবও। তবে বল হাতে ঠিকই জ্বলে উঠেছিলেন টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেটশিকারি। আইসিসির টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছেন সাকিব।

এশিয়া কাপে সুপার ফোরে খেলার স্বপ্ন দেখা বাংলাদেশ প্রথম ম্যাচেই হেরে গেছে র‍্যঙ্কিংয়ের পেছনে থাকা আফগানিস্তানের কাছে। টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের দেয়া ১২৮ রানের লক্ষ্য ১.৩ ওভার হাতে রেখেই পেরিয়ে যায় আফগানরা। এদিন ব্যাট হাতে সাকিব ৯ বলে ১১ রান করেই মুজিব উর রহমানের বলে বোল্ড হয়ে যান।

তবে পরে বল করতে নেমে ঠিকই জ্বলে ওঠেন এই অলরাউন্ডার। ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে রহমানুল্লাহ গুরবাজকে আউট করেন তিনি। মাহমুদউল্লাহ রিয়াদ ক্যাচ মিস না করলে উইকেট পেতে পারতেন আরও একটি।

ক্যারিয়ারের শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটি জয় দিয়ে স্মরণীয় করে রাখতে না পারলেও দারুণ বোলিং আর অধিনায়কত্ব দিয়ে লো স্কোরিং ম্যাচে বড় একটা সময় বাংলাদেশকে ম্যাচে রেখেছিলেন সাকিব। তার এই দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন আইসিসির নতুন র‍্যাঙ্কিংয়ে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়ে সাকিব উঠে এসেছেন ১৯তম স্থানে।

বুধবার (৩০ আগস্ট) প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়েও বাংলাদেশি বোলারদের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছেন স্পিনার মেহেদী হাসান। নতুন র‍্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে ১৬ নম্বরে আছেন তিনি। অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে সুযোগ না পাওয়া স্পিনার নাসুম আহমেদ দুই ধাপ পিছিয়ে নেমে গেছেন ২২তম  স্থানে।

পেসারদের মধ্যে নিজেকে হারিয়ে ফেলা পেসার মুস্তাফিজুর রহমান আগের মতোই আছেন ৩১ নম্বরে।

অন্যদিকে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ দুই ধাপ এগিয়ে আছেন ৩৮ নম্বরে। তবে চার ধাপ পিছিয়ে নাঈম শেখ নেমে গেছেন ৪০ নম্বরে। অবনতি হয়েছে সাকিব আর আফিফেরও। তিন ধাপ করে পিছিয়ে তারা আছেন যথাক্রমে ৬৮ ও ৫৭ নম্বরে।

এদিকে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন হার্দিক পান্ডিয়া। ক্যারিয়ারসেরা পঞ্চম স্থানে উঠে এসেছেন তিনি।