২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:২৩:২৩ অপরাহ্ন


বানভাসি পাকিস্তানে মৃত হাজারের বেশি, শয়ে শয়ে গ্রাম ভেসে গেছে, ৩ কোটি মানুষ ক্ষতিগ্রস্থ
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২২
বানভাসি পাকিস্তানে মৃত হাজারের বেশি, শয়ে শয়ে গ্রাম ভেসে গেছে, ৩ কোটি মানুষ ক্ষতিগ্রস্থ বানভাসি পাকিস্তানে মৃত হাজারের বেশি, শয়ে শয়ে গ্রাম ভেসে গেছে, ৩ কোটি মানুষ ক্ষতিগ্রস্থ


বন্যার জলে ভাসছে পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে প্রায় হাজার জনের। ক্ষতিগ্রস্ত ৩ কোটিরও বেশি মানুষ। আগামী কয়েক দিনে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে পাকিস্তানের হাওয়া অফিস।

এখন পাকিস্তানের প্রায় তিন কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত। চারসাড্ডা জেলার হাজার হাজার মানুষ গবাদি পশু নিয়ে রাস্তায় দিন কাটাচ্ছেন। পাকিস্তানের জলবায়ু সংক্রান্ত মন্ত্রী একে ‘ঐতিহাসিক বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন। এত ভয়ঙ্কর বন্যা পাকিস্তানে গত ৩০ বছরে হয়নি। হড়পা বানে ভেসে গেছে শহরের পর শহর। ৪৬ হাজারের বেশি বাড়ি বন্যার জলে ভেসে গেছে। চাষের জমি ক্ষতিগ্রস্থ। বন্যার জেরে খাদ্য সঙ্কটও তৈরি হয়েছে পাকিস্তানে।

জুনে বর্ষার আসার পর পাকিস্তানে অন্তত ১,০৬১ জনের মৃত্যু হয়েছে । সূত্রের খবর, এই সংখ্যাটা আরও বেশি হতে পারে কারণ, উত্তরের পাহাড়ি এলাকার প্রচুর গ্রামও ভেসে গেছে জলের তোড়ে। 

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দক্ষিণ-পশ্চিমের বালুচিস্তান প্রদেশ। সেখানকার মুখ্যমন্ত্রী আবদুল কুদোস বেজেঞ্জো বলেছেন, ৭০০ কিলোমিটারের বেশি রাস্তা জলে ভেসে গেছে। চাষের জমি ধুয়েমুছে গেছে। হাজার হাজার বাড়ি ভেঙেছে। যাতায়াত, যোগাযোগ ব্য়বস্থা বিপর্যস্ত। বিদ্যুৎ নেই অধিকাংশ এলাকায়। চরম খাদ্য সঙ্কট তৈরি হয়েছে।

গত মাস থেকে বিধ্বংসী বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। ১৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে গত ৩০ বছরে। ন্যাশনাল ডিজাস্টার অথরিটি জানাচ্ছে, ইরান ও আফগানিস্তানের সীমান্তবর্তী বেলুচিস্তানে বার্ষিক গড়ে ৩০৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। প্রবল বর্ষণে ভয়ঙ্কর বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দেশের নানা প্রান্তে। বন্যা কবলিত এলাকাগুলিতে ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। সেখানে দুর্গতদের খাবার ও ওষুধপত্র দেওয়ার ব্য়বস্থা করা হয়েছে।

 বন্যায় প্রায় ১৩০ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৫টি সেতু পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সিন্ধু প্রদেশের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন। তিনি জানান, দুর্যোগের মাত্রা এমন হবে কল্পনা করতে পারেননি। অগস্টের গড় বৃষ্টিপাতের প্রায় আট গুণ হয়েছে এ বছর।