২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪২:০৩ অপরাহ্ন


মিয়ানমারে সামরিক বাহিনীর গুলিতে শিশুসহ নিহত ৩
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২২
মিয়ানমারে সামরিক বাহিনীর গুলিতে শিশুসহ নিহত ৩ ফাইল ফটো


মিয়ানমারে সামরিক বাহিনীর গোলাবর্ষণে শিশুসহ তিনজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও সাতজন।

মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতীর বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রাখাইন অঞ্চলে রোববার (২৮ আগস্ট) সামরিক বাহিনীর গুলিতে এ হতাহতের ঘটনা ঘটে। তবে জান্তা সরকারের দাবি, তারা ‘সন্ত্রাসীদের’ ওপর হামলা চালিয়েছে।  

গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতায় আসে দেশটির জান্তা সরকার। এরপর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে আন্দোলন করে আসছে দেশটির সাধারণ মানুষ।  

তবে বিক্ষোভ দমনে বিভিন্ন সময় নির্যাতন চালানো হয়েছে তাদের ওপর। বাড়ি-ঘরে আগুন দিয়ে গৃহহীন করা হয় অনেককে। এ ছাড়া নানা সময় অসহায় মানুষদের হত্যার অভিযোগও রয়েছে জান্তা সরকারের বিরুদ্ধে। এবার আবারও জান্তা বাহিনীর গোলাবর্ষণে প্রাণ গেল শিশুসহ তিন বেসামরিক নাগরিকের। 

রোববার দেশটির রাখাইন অঞ্চলের ম্রউক-ইউ শহরে গোলাবর্ষণ করে সামরিক বাহিনী। এতে বেশ কয়েকজন বেসামরিক নাগরিক হতাহত হন। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু ঘরবাড়ি।  

তবে জান্তা সরকারের দাবি, তারা সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে। সামরিক বাহিনীর সঙ্গে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির দফায় দফায় সংঘর্ষের জেরে পাল্টা গোলাবর্ষণ করা হয় বলে দাবি জান্তা সরকারের। এতেই হতাহতের এ ঘটনা ঘটে বলে জানায় তারা। 

এর আগে, শনিবার (২৭ আগস্ট) মংডুর উত্তরাঞ্চলে হামলা চালিয়ে জান্তার ৫টি ফাঁড়ি দখল করে আরাকান আর্মি যোদ্ধারা।