১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৫১:১১ অপরাহ্ন


জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৯-০৮-২০২২
জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন ফাইল ফটো


ডিজেল, অকটেন, পেট্রোল ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

সোমবার (২৯ আগস্ট) রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হবে। এর আগে সন্ধ্যায় সব ধরনের জ্বালানি তেলের দাম ৫ টাকা কমানোর সিদ্ধান্ত জানায় জ্বালানি বিভাগ।

নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের লিটার ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা, অকটেনের লিটার ১৩৫ টাকা থেকে ১৩০ টাকায়, পেট্রোল লিটারে ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৫ টাকা করা হয়েছে।

এদিকে দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছিলেন, জ্বালানি তেলের ওপর আমদানি শুল্ক কমানোর পরিপ্রেক্ষিতে মূল্য সমন্বয় করা হতে পারে। মূল্যের ক্ষেত্রে একটি পরিবর্তন আসবে, তবে এ ব্যাপারে হিসাব নিকাশ চলছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য আবারও বেড়ে যাওয়ায় কতটা সমন্বয় করা যাবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেছিলেন, ‘আমাদের অ্যাডভান্সড আয় করের ব্যাপারে তেল আমদানির সময় কিছু সুবিধা পাওয়া যেত। সেই সুবিধার কারণে আমরা চিন্তা করছি যে, হয়তো তেলের মূল্য কিছুটা সমন্বয় করতে পারব। সে বিষয়ে এখনও হিসাবটা যাচাই-বাছাই চলছে। আমরা আশা করছি, এখানে একটা পরিবর্তন আসতে পারে।’

এর আগে রোববার (২৮ আগস্ট) রাতে জ্বালানি সংকট কাটাতে কমানো হয় ডিজেলের আমদানি খরচ। ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। অর্থমন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন রাতেই জারি করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত আদেশে এ তথ্য জানানো হয়।

চলতি মাসের ৫ তারিখ রাতে হঠাৎ ঘোষণায় বাড়ে জ্বালানি তেলের দাম। লিটারপ্রতি সর্বোচ্চ ৪৬ টাকা দাম বাড়ানোর প্রভাব পড়ে বাজারে। মুহূর্তেই হুহু করে বাড়তে থাকে সব পণ্যের দাম। জীবনযাত্রায় ব্যয়বৃদ্ধি আর লাগামহীন ঊর্ধ্বগতির বাজারের চাপে সাধারণ মানুষের দিশেহারা অবস্থা। ঝড় ওঠে আলোচনা-সমালোচনার।

অবশেষে প্রস্তাব আসে শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কিছুটা কমানো যায় কিনা। রোববার রাতেই সিদ্ধান্ত আসে শুল্ক কমানোর।