২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:১১:০২ অপরাহ্ন


লস অ্যাঞ্জেলেসের 'কথিত ফোবানায়' আসছেন না পরিকল্পনা মন্ত্রী
ইমা এলিস
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২২
লস অ্যাঞ্জেলেসের 'কথিত ফোবানায়' আসছেন না পরিকল্পনা মন্ত্রী ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে আগামী সেপ্টেম্বরের শুরুতেই শ্রমদিবসের (লেবার ডে) সপ্তাহান্তে অনুষ্ঠিতব্য ৩৬তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা)'র পদলোভী বিদ্রোহীদের আয়োজিত লস অ্যাঞ্জেলেসের কথিত ফোবানা সম্মেলনে প্রধান অতিথি হয়ে আসছেন না বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। ঐক্যবদ্ধ ফোবানা সম্মেলনকে বিভক্তির লক্ষ্যে পদলোভী কতিপয় ব্যক্তি লস অ্যাঞ্জেলেসে কথিত ফোবানা নামে সম্মেলনের আয়োজন করে কথা বলে পরিকল্পনাকে আমন্ত্রণ জানান। তিনি গ্রুপিং-এর কথা জানতে পেরে লস অ্যাঞ্জেলেসের ফোবানা নামক সম্মেলনে আসার সিদ্ধান্ত বাতিল করেছেন পরিকল্পনা মন্ত্রী। ঢাকায় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের অফিসে সাক্ষাতের পর এ বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্র প্রবাসী জনৈক বাংলাদেশি। 

তিনি জানান, যুক্তরাষ্ট্রের ফোবানা সম্মেলনকে কেন্দ্র করে গ্রুপিং সম্পর্কে কিছুই জানতেন না পরিকল্পনা মন্ত্রী। এমতাবস্থায় তিনি লস অ্যাঞ্জেলেসের কথিত ফোবানা সম্মেলনে প্রধান অতিথি হয়ে আসার জন্য সম্মতি প্রদান দেন। লস অ্যাঞ্জেলেসের কথিত ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান গনমাধ্যমামসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রচার করেন। ফোবানা সম্মেলনকে কেন্দ্র করে গ্রুপিং সম্পর্কে বিস্তারিত ঘটনা জানার পর পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান সম্মেলনে আসার সিদ্ধান্ত বাতিল করেছেন বলে সূত্রটি উল্লেখ করেন।

আগামী সেপ্টেম্বর ২-৪ তারিখে ৩৬তম ফোবানার এবারের মূল সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো শহরে। স্বাগতিক সংগঠন হিসেবে কাজ করছেন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’। ফোবানা বিরোধী একটি কূচক্রিমহলের ভুয়া ফোবানার তথ্য ও সংবাদে বিভ্রান্ত না হবার জন্য আহবান জানান ফোবানার বর্তমান চেয়ারম্যান রেহান রেজা ও এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী।

এদিকে শিকাগোর ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠনের আহবায়ক মকবুল এম আলী, মেম্বার সেক্রেটারি সৈয়দ আহসান জানান সকল বাধা বিপত্তি উপেক্ষা করে এবারের  ফোবানা সম্মেলন হবে একটি বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় তারা সার্থক হবেন বলে তারা উল্লেখ করেন। এবারের ফোবানা সম্মেলনকে জাকজমকপূর্ণ করার জন্য এতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।