২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:৫৩:১৫ অপরাহ্ন


প্রাইভেট না পড়ায় ছাত্রীকে ফেল করান হলিক্রসের গণিত শিক্ষক
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২২
প্রাইভেট না পড়ায় ছাত্রীকে ফেল করান হলিক্রসের গণিত শিক্ষক প্রাইভেট না পড়ায় ছাত্রীকে ফেল করান হলিক্রসের গণিত শিক্ষক


পরীক্ষায় অকৃতকার্য, অপরাধ কোচিং না করা। অপমানে আত্মহত্যা করে হলিক্রস স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী। সারা দেশে শিক্ষকদের মানসিক ও শারীরিক নির্যাতনের ঘটনায় উদ্বিগ্ন অভিভাবকরা। এ সংকটের স্থায়ী সমাধান চান শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

তিনি জানান, প্রস্তাবিত আইনে শিক্ষকদের নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং করানো নিষিদ্ধ করা হবে।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাজধানীর হলিক্রস স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী পারপিতা ফাইহা আত্মহত্যা করেন।

সহপাঠী ও স্বজনদের অভিযোগ, স্কুলের উচ্চতর গণিতের শিক্ষক শোভন রোজারিওর কাছে প্রাইভেট না পড়ায় ফাইহাকে ফেল করিয়ে দেয়া হয়। অপমান সইতে না পেরেই আত্মহননের পথ বেছে নেন ফাইহা।

এর আগে গত এপ্রিলে সিরাজগঞ্জের তাড়াশ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাইভেট না পড়ায় পিটিয়ে মাহিয়া রহমান নামে এক শিক্ষার্থীর হাত ভেঙে দেয়া হয়। সেখানে অভিযুক্ত খোদ প্রধান শিক্ষক আলী হাসান।

গত সোমবার ভাইরাল হয় বরগুনায় স্কুলছাত্রকে কোচিং সেন্টারে শিক্ষকের পেটানোর নির্মম দৃশ্য।

অভিভাবকরা বলছেন, সংশ্লিষ্ট শিক্ষকের কাছে প্রাইভেট না পড়লে নম্বর কম দেয়ার পাশাপাশি শ্রেণিকক্ষে মানসিক ও শারীরিক নির্যাতন করা হয়। বাধ্য হয়েই শ্রেণিশিক্ষকের কাছে প্রাইভেট বা কোচিং করাচ্ছেন তারা।

একে ভয়াবহ অপরাধ উল্লেখ করে প্রস্তাবিত শিক্ষা আইনে এসব ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

তিনি বলেন, নিজের ক্লাসের শিক্ষার্থীকে প্রাইভেট পড়তে বাধ্য করেন। তার কাছে কোচিংয়ে পড়তে যেতে এবং না পড়লে তার প্রতি বৈষম্যমূলক আচরণ করেন। কখনও তাকে কম নম্বর দেয়াসহ ফেল করে দেন।

শিক্ষক-শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের পাঠদান ও গ্রহণে আরও মনযোগী হওয়ার তাগিদ দেন শিক্ষামন্ত্রী।