২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:১৫:২৬ পূর্বাহ্ন


৯৬ বছর ধরে রোজ একই খাবার খান রানি এলিজাবেথ!
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২২
৯৬ বছর ধরে রোজ একই খাবার খান রানি এলিজাবেথ! ৯৬ বছর ধরে রোজ একই খাবার খান রানি এলিজাবেথ!


বয়স ৯৬। তবু আজও সমান তালে, দক্ষ হাতে সামলাচ্ছেন ইংল্যান্ডের সিংহাসন। এ বছর আক্রান্ত হয়েছিলেন কোভিডেও। সে ধাক্কা সামলে ধীরে ধীরে ফিরেছেন স্বাভাবিক জীবনে। এই বয়সেও কী ভাবে এত ফিট রানি এলিজাবেথ? সম্প্রতি সেই রহস্য ফাঁস করেছেন ব্রিটিশ রাজপরিবারের প্রাক্তন রাঁধুনি ড্যারেন ম্যাকগ্রেভি।

তিনি জানিয়েছেন, এই বয়সেও সুস্থ-সবল থাকার রহস্য লুকিয়ে আছে রানির রোজের খাদ্যাভ্যাসে। তিনি আরও জানিয়েছেন, ছোট থেকে যে ধরনের খাবার খেতেন রানি, এই বয়সে এসেও তা বদলায়নি। সেই খাদ্যতালিকা কেমন?

ম্যাকগ্রেভি জানাচ্ছেন, রোজ সকালে রানি প্রথমে চিনি ছাড়া এক কাপ আর্ল গ্রে চা খান। সঙ্গে থাকে ভিন্ন স্বাদের কুকিজ। খানিক বেলা বাড়তেই বিশেষ ধরনের কর্নফ্লেক্স এবং টোস্ট দিয়ে জলখাবার সারেন রানি। ফল খেতে ভালবাসেন। বিশেষ করে বেরি জাতীয় ফল তাঁর পছন্দের। সকালের খাবারে কখনও কখনও তা-ও থাকে।

মধ্যাহ্নভোজে থাকে প্রোটিন-যুক্ত খাবার। কার্বোহাইড্রেট আছে এমন খাবার রানিকে দেওয়া হয় না। পালং শাক দিয়ে স্যামন মাছের একটি পদ রানির প্রিয়। এ ছাড়া, গ্রিলড চিকেন এবং স্যালাডও খান। বিকেলের দিকে এক কাপ চা খান রানি এলিজাবেথ। কোনও দিন সঙ্গে থাকে শশার স্যান্ডউইচ, স্ট্রবেরি জ্যাম।

রাতে সাধারণত শর্করামুক্ত খাবার খান রানি দ্বিতীয় এলিজাবেথ। নৈশভোজে অধিকাংশ দিন থাকে গ্রিলড ফিশ এবং স্যালাড।