২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৩:৩৬:০১ পূর্বাহ্ন


বন্যায় বেলুচিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ২১৫
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২২
বন্যায় বেলুচিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ২১৫ ফাইল ফটো


দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বেলুচিস্তানে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় আরও আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত ১ জুন থেকে শনিবার (২০ আগস্ট) পর্যন্ত দেশটির ওই প্রদেশে চার দফা বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৫ জনে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) তথ্য অনুযায়ী, বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত, বহু সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। বেলুচিস্তান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চল তবে গত ৪৮ ঘণ্টায় সিন্ধুতে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে যাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আবহাওয়া অফিস একটি নতুন পূর্বাভাস সম্পর্কে সতর্ক করেছে যে পূর্ব বেলুচিস্তান, দক্ষিণ পাঞ্জাব এবং সিন্ধুতে পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে আরও বৃষ্টি হতে পারে।

শনিবার সরকারি সূত্র নিশ্চিত করে যে বাড়ির ছাদ ধসে গোথ মির খান সোবদ্রানিতে একই পরিবারের পাঁচজন ও ডেরা বুগতি জেলায় একই ধরনের ঘটনায় আরও তিনজনের মৃত্যু হয়েছে।

এনডিএমএ জানিয়েছে, ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় বেলুচিস্তানের বোলান, কোয়েটা, ঝাব, দুকি, খুজদার, কোহলু, মাস্তুং, হারনাই এবং সিবি জেলায় এ পর্যন্ত ২১৫ জন প্রাণ হারিয়েছেন।

এদিকে, দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বেলুচিস্তানের কমান্ডারকে ফোন করেছেন। বন্যাকবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতায় প্রাদেশিক সরকারকে সহায়তা করার নির্দেশ দিয়েছেন তিনি।

জানা গেছে, বন্যায় বেলুচিস্তানে ১৮টি ব্রিজ ও ৬৯০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এক লাখের বেশি গবাদি পশুর মৃত্যু হয়েছে। ২৩ হাজার ১১৭ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং ৬ হাজারের বেশি বাড়ি ধসে গেছে।

প্রদেশের মুখ্যমন্ত্রী সিন্ধু মুরাদ আলি শাহ বিপর্যস্ত বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন। সূত্র: জিও নিউজ