২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৯:২৬ অপরাহ্ন


সোমালিয়ার রাজধানীতে ভয়াবহ জঙ্গি হামলা, নিহত ৮
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২২
সোমালিয়ার রাজধানীতে ভয়াবহ জঙ্গি হামলা, নিহত ৮ ফাইল ফটো


ফের জঙ্গি হামলায় রক্তাক্ত রাজধানী। হোটেলে ঢুকে এলোপাথাড়ি গুলিবর্ষণ। সঙ্গে বোমা বিস্ফোরণের শব্দো শোনা গিয়েছে। শুক্রবার রাতে সোমালিয়ার রাজধানী মোগাদিশু অদূরে অবস্থিত অভিজাত হায়াত হোটেলে হামলা চালায় জঙ্গিরা।

এই ঘটনায় এখনও পর্যন্ত কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন আরও অনেকে। হামলার দায় স্বীকার করেছে পশ্চিম আফ্রিকায় আল কায়দার হয়ে কাজ করা কুখ্যাত জঙ্গি সংগঠন আল শাবাব। ঘটনাটির তীব্র নিন্দা করেছেন সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মহামুদ।

জানা গিয়েছে, ইসলামি কট্টরপন্থী সংগঠন আল-শাবাবের জঙ্গিরা এই হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে। একটি বিস্ফোরক ভরতি গাড়ি নিয়ে হোটেল ঢুকে আত্মঘাতী হামলা তাঁরা। তার আগে হোটেলের বাইরে বিস্ফোরণও ঘটায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হোটেলে ঢোকার কয়েক মিনিট আগে বিস্ফোরণটি ঘটানো হয়।

খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছায় সেনা ও পুলিশ। তবে বেশ কয়েক ঘণ্টা পেরিয়ে গেলেও, এখনও হোটেলেই জঙ্গিরা রয়েছে বলে জানা গিয়েছে। সেনা ও পুলিশের সঙ্গে গুলি বিনিময় চলছে তাদের। দেশের নিরাপত্তা আধিকারিক আবদুকাদির হাসান সংবাদমাধ্যমে বলেন, 'এখনও পুরো তথ্য হাতে পাইনি আমরা। তবে অনেকের মৃত্যু হয়েছে। শত্রুপক্ষের সঙ্গে গুলির লড়াই চলছে। তারা হোটেলের ভিতর আশ্রয় নিয়েছে।'

এক পুলিশ কর্মকর্তার কথায়, 'গোটা এলাকা খালি করে দেওয়া হয়েছে। জঙ্গিদের নিরস্ত্র করার চেষ্টা চলছে। হোটেলের একটি ঘরেই আশ্রয় নিয়েছে তারা। অধিকাংশ মানুষকেই নিরাপদে বার করে আনা গিয়েছে। তবে কমপক্ষে আট জনের মৃত্যু হয়েছে। মৃতরা সকলেই নিরীহ নাগরিক।'