২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১৮:২৫ পূর্বাহ্ন


অ্যাক্টোপিক প্রেগন্যান্সি কি এবং এর লক্ষণ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২২
অ্যাক্টোপিক প্রেগন্যান্সি কি এবং এর লক্ষণ ফাইল ফটো


মা হওয়ার স্বপ্ন প্রতিটি মহিলাই থাকে। তবে গর্ভাবস্থায় অনেক সময় এমন সমস্যা দেখা দেয় যা বিপজ্জনক হয়ে ওঠে। এই সমস্যাগুলির সময়মতো চিকিত্‍সা না হলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে। এই ধরনের সমস্যাগুলির মধ্যে একটি হল অ্যাক্টোপিক প্রেগন্যান্সি । তাহলে আসুন জেনে নেই অ্যাক্টোপিক প্রেগন্যান্সি কী?

অ্যাক্টোপিক প্রেগন্যান্সি: একটোপিক প্রেগন্যান্সি হল একটি নিষিক্ত ডিম্বাণু জরায়ুর পরিবর্তে ফ্যালোপিয়ান টিউব, পেটের গহ্বর বা জরায়ুর সাথে যুক্ত হয়। গবেষণায় বলা হয়েছে যে প্রায় ৫০ জনের মধ্যে ১ জন মহিলার এই সমস্যা হয়।

লক্ষণ: যেসব নারীর একটোপিক প্রেগন্যান্সি হয়, তাদের পেট খুব খারাপ হয় ও এই সময় প্রচুর বমি ও রক্তপাত হয়। শ্রোনিতে প্রচুর ব্যথা হয়।অ্যাক্টোপিক গর্ভাবস্থায় মাথা ঘোরা এবং দুর্বলতা সাধারণ। প্রচুর ঘাম হয় এবং ত্বকের রং হলুদ হতে শুরু করে। কাঁধ, ঘাড় বা মলদ্বারে ব্যথা হতে পারে।

কারণ:

ফ্যালোপিয়ান টিউবে প্রদাহ

কোন কারণে টিউব ক্ষতি

নিষিক্ত ডিমের স্বাভাবিক বিকাশ

হরমোনের ভারসাম্যহীনতা

শ্রোণী প্রদাহজনক রোগ

দেরী গর্ভাবস্থা

পেলভিক সার্জারি থেকে দাগের টিস্যু

চিকিত্‍সা : অ্যাক্টোপিক গর্ভাবস্থা সহজেই সনাক্ত করা কঠিন। পেলভিক পরীক্ষা করানো ছাড়াও রক্ত ​​পরীক্ষা, আল্ট্রাসাউন্ড ও সোনোগ্রাফির মাধ্যমেও জরায়ু পরীক্ষা করা হয়। যদি এই সময়ের মধ্যে ভ্রূণটি জরায়ুতে না দেখা যায় তবে এটি অ্যাক্টোপিক গর্ভাবস্থা হিসাবে বিবেচিত হয়।