২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৪৯:২১ পূর্বাহ্ন


২৫ আগস্ট থেকে শিশুদের টিকা প্রদান শুরু রাজশাহী অঞ্চলে দেড় লক্ষ টিকা মজুদ, চলছে প্রস্তুতি
মঈন উদ্দীন:
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২২
২৫ আগস্ট থেকে শিশুদের টিকা প্রদান শুরু   রাজশাহী অঞ্চলে দেড় লক্ষ টিকা মজুদ, চলছে প্রস্তুতি ২৫ আগস্ট থেকে শিশুদের টিকা প্রদান শুরু রাজশাহী অঞ্চলে দেড় লক্ষ টিকা মজুদ, চলছে প্রস্তুতি


২৫ আগস্ট থেকে রাজশাহীতেও  শুরু হবে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের কোভিড টিকা প্রদান কার্যক্রম। বিভাগের চারটি জেলার জন্য এরইমধ্যে দেড় লক্ষ টিকা মজুদ করা হয়েছে। তবে মজুদের চেয়েও বেশি টিকার প্রয়োজন পড়বে এই কার্যক্রমে। এ বিষয়ে কেন্দ্রীয় নির্দেশনা আসার পর জেলা থেকে চাহিদা পাঠানো হবে। চাহিদা পাঠানোর দু’এক দিনের মধ্যেই টিকা চলে আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের এই টিকাদান কার্যক্রমের জোর প্রস্তুতি চলছে জেলা-উপজেলায়। রাজশাহীর ৯ টি উপজেলা ও মহানগরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে।

জন্ম নিবন্ধন করতে বাবা-মায়ের নিবন্ধন কাগজের প্রয়োজন না হওয়ায় প্রত্যেক শিক্ষার্থীকেই জন্ম নিবন্ধন কার্ড প্রদর্শন করে সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীকে জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের ডিজিটাল কপি প্রদর্শন করতে হবে। তবে কোনো শিক্ষার্থীর জন্ম নিবন্ধন কার্ড প্রস্তুতে জটিলতা থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের সরবরাহকৃত তথ্যের ভিত্তিতে টিকা প্রদান করা হবে। আর টিকা সার্টিফিকেট নিতে অবশ্যই জন্ম নিবন্ধনের ডিজিটাল কার্ড প্রদর্শন করতে হবে।

রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক জানান, টিকা কার্যক্রমের প্রস্তুতি চলছে। আর দু’এক দিনের মধ্যে এ বিষয়ে কেন্দ্রীয় নির্দেশনাও আসবে। এখন তথ্য সংগ্রহের কাজ চলছে। তাদের হাতে এখন ১৫ হাজার টিকা রয়েছে। যেটা দিয়ে তাদের টিকা কার্যক্রম চলমান রয়েছে। তবে শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত ফাইজার টিকার মজুদ বিভাগের সংরক্ষণাগারে রয়েছে। তারা চাহিদা দিলেই সেটা সরবরাহ করা হবে।

তিনি আরও জানান, শিক্ষার্থীদের মাঝে টিকা নিয়ে উদ্বুদ্ধকরণ বিষয়ে তারা কোনো প্রচারণা করছেন না। সরকার কেন্দ্রীয়ভাবে প্রচারণা চলাচ্ছে। এ বিষয়ে শিক্ষকদের জন্যও নির্দেশনা আসবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করবেন। তারা শুধু টিকা প্রদান করবেন।

তিনি আরও জানান, শিক্ষার্থীদের টিকা প্রদানের ক্ষেত্রে অভিভাবকদেরও আসতে হবে। আর যে টিকা শিক্ষার্থীদের দেয়া হবে এটা প্রদানের ক্ষেত্রে এসি রুম বা এসি গাড়ি লাগবে না। এটা সাধারণ তাপমাত্রাতেই দেয়া যাবে। সুতরাং বুথ স্থাপন নিয়ে বাড়তি কোনো চিন্তার বিষয়ও নেই।

রাজশাহী প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম জানান, তারা শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের কাজ করছেন। এটি কেন্দ্রে পাঠানো হয়েছে। আর প্রয়োজনীয় নির্দেশনা সামনে আসবে।

রাজশাহী বিভাগীয় (স্বাস্থ্য) পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার জানান, এ বিষয়ে গাইড লাইন এখনো আসে নি। খুব শিগগিরই আসবে। তবে ধারণা করা হচ্ছে, ২৫ আগস্ট থেকে এই কার্যক্রম শুরু হলেও সকল শিক্ষা প্রতিষ্ঠানে একসঙ্গে শুরু হবে না। এটা পর্যায়ক্রমে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে চলবে। তবে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার জন্য দেড় লক্ষ টিকার মজুদ রয়েছে। বিভাগের অন্য জেলাগুলোর টিকা ঢাকা থেকেই সংশ্লিষ্টদের পৌঁছে দেয়া হবে। কেন্দ্রীয় নির্দেশনার আলোকেই প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।