২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৫১:০৫ পূর্বাহ্ন


অপমৃত্যু থেকে বাঁচার দোয়া
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২২
অপমৃত্যু থেকে বাঁচার দোয়া ফাইল ফটো


মাটি কিংবা ভারি কোনো জিনিসের চাপা পড়ে মৃত্যুবরণ করা অনেক কষ্ট ও দুঃখজনক বিষয়। অথচ অহরহ পাহাড় ধ্বস, ভারি স্থাপনা ধ্বস, অগ্নিকাণ্ড, পানি ও বজ্রপাতের মতো অনেক অপমৃত্যুর ঘটনা ঘটছে। এসব অপমৃত্যু থেকে বেঁচে থাকতে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি দোয়া পড়তেন। কী সেই দোয়া?

হজরত আবুল ইয়াসার রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (এসব অবস্থায়) এরূপ দোয়া করতেন-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَدْمِ وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ وَالْحَرَقِ وَالْهَرَمِ وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাদমি ওয়া আউজুবিকা মিনাত তারাদ্দি, ওয়া আউজুবিকা মিনাল গারাকি ওয়াল হারকি ওয়াল হারাকি ওয়াল হারামি ওয়া আউজুবিকা আঁইয়াতাখব্বাতানিশ শাইতনু ইংদাল মাওতি ওয়া আউজুবিকা আন আমুতা ফি সাবিলিকা মুদবিরান ওয়া আউজুবিকা আন আমুতা লাদিগান।

অর্থ : ’হে আল্লাহ! আমি আপনার কাছে চাপা পড়ে মৃত্যুবরণ থেকে আশ্রয় চাই, গহ্বরে পতিত হয়ে মৃত্যুবরণ থেকে আশ্রয় চাই, আমি আপনার কাছে পানিতে ডুবে ও আগুনে পুড়ে মৃত্যুবরণ করা থেকে আশ্রয় চাই এবং অতি বার্ধক্যে মৃত্যু থেকে মুক্তি চাই। আমি আপনার কাছে মৃত্যুকালে শয়তানের প্রভাব থেকে আশ্রয় চাই, আমি আশ্রয় চাই আপনার পথে জিহাদ থেকে পলায়নপর অবস্থায় মৃত্যুবরণ করা থেকে এবং আমি আপনার কাছে বিষাক্ত প্রাণীর দংশনে মৃত্যুবরণ থেকে আশ্রয় চাই।’ (আবু দাউদ, নাসাঈ, মুসতাদরেকে হাকেম)

আল্লাহ তাআলা সবাইকে সব ধরনের অপমৃত্যু থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করে উল্লেখিত সব বিপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।